West Bengal Weather Update

নতুন নিম্নচাপে ভারী বৃষ্টির সম্ভাবনা, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করল হাওয়া অফিস

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১১:১৮
Share:

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে, যার জেরে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা। ফাইল চিত্র।

স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা দেরিতে বর্ষা ঢুকেছে দক্ষিণবঙ্গে। গ্রীষ্মের দীর্ঘ দাবদাহের পর আষাঢ়ের মেঘে দেখা মিলেছে বর্ষার চেনা ছবির। আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যে কারণে, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণে উপকূল ঘেঁষা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায় আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলে বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। নিম্নচাপের কারণে উপকূলে সতর্কতাও জারি করা হয়েছে। মৎস্যজীবীদের রবিবার এবং সোমবার গভীর সমুদ্রে যেতে নিষেধ করেছে হাওয়া অফিস।

কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার সারা দিনই কলকাতায় বিক্ষিপ্ত ভাবে দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সকাল থেকে শহরে এবং লাগোয়া এলাকায় বৃষ্টি শুরুও হয়ে গিয়েছে। হুগলির কয়েকটি এলাকায় রবিবার ভোরের দিকে মুষলধারে বৃষ্টি হয়। বিক্ষিপ্ত ভাবে ভেজে কলকাতাও।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলে একটি নিম্নচাপ অবস্থান করছে। তার জেরেই নতুন করে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তবে যে হেতু বর্ষাকাল শুরু হয়ে গিয়েছে, তাই আপাতত এমন বিক্ষিপ্ত বৃষ্টি চলতেই থাকবে, জানিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন