Healthy Dessert Recipes

ডায়েট করছেন? রইল এমন ৩টি সুস্বাদু মিষ্টির হদিস, যা খেলে মোটেও ওজন বাড়বে না

শরীরের কথা ভেবে দোকানের রসগোল্লা, চমচম, সন্দেশ বাদ দিয়ে বাড়িতে বানানো কিছু মিষ্টি রাখতে পারেন পাতে। রইল এমন কয়েকটি মিষ্টির হদিস, যা ওজন ঝরানোর ডায়েটে থেকেও খেতে পারেন আপনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ২০:৪৫
Share:

বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু মিষ্টি। ছবি: সংগৃহীত।

শেষপাতে মিষ্টিমুখ না হলে অনেকের খাওয়াই সম্পূর্ণ হয় না। এ দিকে ডায়াবিটিসের চোখরাঙানিতে মিষ্টি খাওয়া মাথায় উঠেছে। অনেকের আবার বাড়তি ওজনের কারণে মিষ্টি খাওয়া বারণ।

Advertisement

তবে পুষ্টিবিদেরা মিষ্টির বিষয়ে একেবারে ‘না’ করে দেন না কখনওই। বরং শরীরে বাড়বাড়ি রকমের সমস্যা না থাকলে অনেক রোগীর পাতেই দিনে একটি মিষ্টি দেওয়ার পক্ষপাতী তাঁরা। তবে রাতের খাবারে নয়, বরং দিনের আলোয় মিষ্টি খেয়ে ফেললে শরীরের পক্ষে বিপাক কাজ সহজ হয়, বলছেন তাঁরা। শরীরের কথা ভেবে দোকানের রসগোল্লা, চমচম, সন্দেশ বাদ দিয়ে বাড়িতে বানানো কিছু মিষ্টি রাখতে পারেন পাতে। রইল এমন কয়েকটি মিষ্টির হদিস, যা ওজন ঝরানোর ডায়েটে থেকেও খেতে পারেন আপনি।

কালোজাম পপস্টিকল বানিয়ে ফেলুন সহজেই। ছবি: সংগৃহীত।

ছানা মাখা: ছানা কাটানোর পাউডার সহজেই দোকানে পাবেন। তা দিয়ে বা দুধে লেবু চিপে ছানা বানিয়ে নিন ঘরেই। এ বার এই ছানা মেখে নিয়ে তাতে দু-এক চামচ মধু মিশিয়ে নিন। আমন্ড, কাজু, কিশমিশ, আখরোট ইত্যাদি মিশিয়ে দিন এতে। এটি খেলে পেট ভরা থাকবে যেমন, তেমনই মিষ্টি খাওয়ার সাধও মিটবে। এই খাবারটি বেশ স্বাস্থ্যকর। যাঁরা ডায়েটে রয়েছেন, তাঁরাও সন্ধের খাবার হিসেবে এটি বাছতে পারেন।

Advertisement

জাম পপস্টিকল: জামের বীজ ছাড়িয়ে শাঁসটুকু মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার সেই মিশ্রণ ছেঁকে নিয়ে তার সঙ্গে সামান্য বিটনুন, চাটমশলা আর লঙ্গার গুঁড়ো মিশিয়ে নিয়ে কুলফির পাত্রে রেখে ফ্রিজ়ারে জমিয়ে নিন। মিষ্টি খেতে ইচ্ছে করলে চেখে দেখতেই পারেন এই টক-মিষ্টি-ঝাল পপস্টিকল।

মিষ্টি মাখানা: কড়াইতে ঘি দিয়ে মাখানাগুলি ভাল করে ভেজে নিন। এ বার একটি পাত্রে গুড় গরম করে তাতে সামান্য নারকেল কোরা ও সাদা তেল মিশিয়ে মাখানাগুলি দিয়ে নাড়াচাড়া করুন। এ বার একটি থালায় এক একটি করে মাখানা তুলে ঠান্ডা হতে দিন। ঘণ্টাখানেক পরেই খেতে পারবেন মিষ্টি মাখানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন