মার্কিন মুলুকে চাকরি গেলেও পাশে মমতা

এ রাজ্যের কয়েক হাজার তরুণ তরুণী মার্কিন মুলুকে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত। মার্কিন প্রশাসনের নয়া নীতির কারণে সম্প্রতি যখন তাঁদের একাংশকে ছাঁটাইয়ের আশঙ্কা তৈরি হয়েছে, তখন বৃহস্পতিবার বরাভয় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০১৬ ০৩:৩৩
Share:

তারকাদের মাঝে মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার ২১ জুলাইয়ের সভায়। ছবি: সুদীপ্ত ভৌমিক।

এ রাজ্যের কয়েক হাজার তরুণ তরুণী মার্কিন মুলুকে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত। মার্কিন প্রশাসনের নয়া নীতির কারণে সম্প্রতি যখন তাঁদের একাংশকে ছাঁটাইয়ের আশঙ্কা তৈরি হয়েছে, তখন বৃহস্পতিবার বরাভয় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, ওঁদের কথা ভেবে বিকল্প কর্মসংস্থানের সুযোগ তৈরির কাজ শুরু করেছেন তিনি। এ জন্য পৃথক ‘আই টি সেল’ খুলতে চলেছে রাজ্য সরকার।

Advertisement

একুশের সমাবেশের বক্তৃতায় রাজ্যের যুব সম্প্রদায়ের কর্মসংস্থানের ওপর এ দিন বিশেষ গুরুত্ব দেন মুখ্যমন্ত্রী। সেই প্রসঙ্গে এক সময় বলেন,‘‘আমেরিকায় যাঁদের চাকরি চলে যাচ্ছে, চিন্তা করবেন না। আপনাদের কাজের সুযোগ করে দেওয়ার জন্য এখানে বিশেষ সেল করব।’’ এ ছাড়াও আমেরিকায় চাকরির জন্য সাময়িক ভাবে এইচ১বি ভিসা পেতে যে জটিলতা বাড়ছে, সে প্রসঙ্গও এ দিন উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। মার্কিন মুলুকে কর্মরত প্রবাসীদের উদ্দেশে এর পরেই মমতা বলেন, ‘‘আমেরিকায় অনেক সংস্থাই ছাঁটাই শুরু করবে বলছে। অভিভাবকদের বলছি, চিন্তা করবেন না। আমরা দু’মুঠো খেতে পেলে, আপনাদেরও ছেলেমেয়েরাও পাবে।’’

শহিদ দিবসের মঞ্চ থেকে এ দিন মমতা বললেন, ‘‘ছাত্র-যৌবন হতাশ হবেন না। দিদি আপনাদের পাশে রয়েছেন। ছেলেমেয়েরা কে কী ভাবে

Advertisement

জীবনে প্রতিষ্ঠা পাবে তা নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত প্রতিদিনই ভাবি। এই চিন্তায় রাতে আমার ঘুম

হয় না।’’ সেই ভাবনা থেকে এ দিন তিনি যে শুধু চাকরির আশ্বাস দিয়েছেন, তাই নয়। স্পষ্টই রাজ্যের আর্থিক অবস্থার কথা তুলে ধরে বুঝিয়ে দিয়েছেন, ‘‘সবাইকে চাকরি হয়তো দিতে পারব না। কেউ দোকান করবে, কেউ ব্যবসা করবে, কেউ স্বনির্ভর হবে। প্রত্যেককে নিজের নিজের মতো করে দাঁড় করিয়ে দেওয়াই কাজ আমার।’’ অর্থাৎ শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী যুবরা যাতে নিজের ব্যবসা শুরু করতে পারেন, সে জন্য প্রয়োজনীয় ঋণ এবং প্রশিক্ষণের ব্যবস্থা করার ইঙ্গিত মমতার এই বক্তব্যে রয়েছে বলে প্রশাসনিক সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন