ফোর্ট উইলিয়ামে এলেন নয়া প্রধান

সেনা মুখপাত্র জানিয়েছেন, নতুন পূর্বাঞ্চলীয় প্রধান তাঁর ৩৭ বছরের কর্মজীবনে পাহাড় থেকে মরুভূমি, উত্তর-পূর্বাঞ্চল থেকে কাশ্মীর সব জায়গাতেই কাজ করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৭ ০৫:১৪
Share:

লেফটেন্যান্ট জেনারেল অভয়কৃষ্ণ

সেনাবাহিনীর পূর্বাঞ্চলের প্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল অভয়কৃষ্ণ। মঙ্গলবার ফোর্ট উইলিয়ামে দায়িত্ব গ্রহণ করেছেন তিনি। সেনার জয়পুরস্থিত দক্ষিণ-পশ্চিম কমান্ডের প্রধান ছিলেন।

Advertisement

সেনা মুখপাত্র জানিয়েছেন, নতুন পূর্বাঞ্চলীয় প্রধান তাঁর ৩৭ বছরের কর্মজীবনে পাহাড় থেকে মরুভূমি, উত্তর-পূর্বাঞ্চল থেকে কাশ্মীর সব জায়গাতেই কাজ করেছেন। কারগিল যুদ্ধের সময় তিনি কুপওয়ারা এলাকার দায়িত্বে ছিলেন। পাশাপাশি কালিম্পংয়ের ২৭ নম্বর স্ট্রাইকিং লায়ন ডিভিশনেরও প্রধান ছিলেন তিনি। পার্বত্য এলাকায় যুদ্ধে পারদর্শী একটি পদাতিক বাহিনীও তিনি পরিচালনা করেছেন।

আরও পড়ুন: মেয়ে হওয়ায় বঁটির কোপ, অ্যাসিড

Advertisement

সূত্রের খবর, চিনা সেনা বাহিনী নাথু লা অঞ্চলে বার বার অনুপ্রবেশ করছে গত কয়েক বছর ধরেই। এই ঘটনা বেড়ে যাওয়ায় সিকিম সীমান্তের লেফটেন্যান্ট জেনারেল অভয়কৃষ্ণকে কয়েক বছর আগেই পাঠানো হয়েছিল। তাঁর সময়েই ভারতীয় সেনা বাহিনী ডোকা লা থেকে শুরু করে নাথু লা সেক্টরে বার বার আধিপত্য দেখিয়েছে। চলতি
পরিস্থিতিতে ফের তাঁকেই পূর্বাঞ্চলের দায়িত্ব দিয়ে পাঠানো হল। অনেকেই মনে করছেন, সীমান্তে চিনা সেনার সঙ্গে টানাপড়েন এখনই স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। তাই এই চত্বর সম্পর্কে ধ্যান ধারণা স্পষ্ট এমন এক জেনারেলকেই সিকিম সীমান্তে পাঠানো হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন