বিশ্বভারতী পেল নতুন উপাচার্য

একাধিক অনিয়মের অভিযোগ ওঠায় ২০১৬-র ফেব্রুয়ারিতে তৎকালীন স্থায়ী উপাচার্য সুশান্ত দত্তগুপ্তকে বরখাস্ত করে কেন্দ্র। তার পর থেকেই ওই বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব সামলাচ্ছেন অস্থায়ী উপাচার্যেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৮ ০৩:৪৩
Share:

বিদ্যুৎ চক্রবর্তী

প্রায় আড়াই বছর পরে অবশেষে অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তীকে বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য হিসাবে নিয়োগ করল কেন্দ্র। সোমবার রাতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের এই অধ্যাপকের নাম চূড়ান্ত করে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে অস্থায়ী উপাচার্য সবুজকলি সেনকে জানিয়ে
দেওয়া হয়েছে।

Advertisement

একাধিক অনিয়মের অভিযোগ ওঠায় ২০১৬-র ফেব্রুয়ারিতে তৎকালীন স্থায়ী উপাচার্য সুশান্ত দত্তগুপ্তকে বরখাস্ত করে কেন্দ্র। তার পর থেকেই ওই বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব সামলাচ্ছেন অস্থায়ী উপাচার্যেরা। প্রথমে স্বপনকুমার দত্ত। তিনি অবসর নিলে গত ফেব্রুয়ারি মাস থেকে ওই দায়িত্ব হাতে পান প্রতিষ্ঠানের প্রবীণতম ডিরেক্টর সবুজকলি সেন। তাঁর আমলে উপাচার্য নিযোগে তৈরি হয় সার্চ কমিটিও। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতে ও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের হাত ঘুরে যে তালিকা রাষ্ট্রপতির কাছে পৌঁছয়, তাতে পাঁচ জনের নাম ছিল। ছিল সবুজকলি সেনের নামও। শুরুতে তিনি দৌড়ে এগিয়ে থাকলেও, মে মাসে নরেন্দ্র মোদীর উপস্থিতিতে সমাবর্তনে বিশৃঙ্খলা ভাল চোখে নেয়নি প্রধানমন্ত্রীর দফতর।

অধ্যাপক চক্রবর্তী দীর্ঘদিন দিল্লি
বি‌শ্ববিদ্যালয়ের নানা দায়িত্বে ছিলেন। ২০০৭-এ তিনি বিশ্ববিদ্যালয়ের গাঁধী ভবনের দায়িত্বে থাকাকালীন এক মহিলা কর্মী তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থা ও মানসিক নির্যাতনের অভিযোগ আনেন। পরে ২০১০-এ কোর্ট সেই অভিযোগ থেকে মুক্তি দিলেও ওই তিন বছর তাঁকে সব দায়িত্ব থেকে সরিয়ে রাখা হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন