West Bengal

জ্যোতি-নামে আসছেন নীতীশ, বিজয়ন, ইয়েচুরিরা

দীর্ঘ টানাপড়েনের পরে বসুর নামে সেন্টারের জমি হাতে পেয়েছিল সংশ্লিষ্ট ট্রাস্ট। এ বার নির্দিষ্ট জমিতে সেন্টারের প্রথম পর্যায়ের কাজ শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৮:৫৪
Share:

জ্যোতি বসুর নামে গবেষণা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের ঘোষণা করছেন বিমান বসু। নিউ টাউনে। —নিজস্ব চিত্র।

লোকসভা নির্বাচনের আগে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষার ডাক দিয়ে যখন জোট বেঁধেছে বিরোধীরা, সেই সময়েই কাজ শুরু হতে চলেছে ‘জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ় অ্যান্জ রিসার্চে’র। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুর প্রয়াণ দিবসে ওই সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন হবে। নিউ টাউনে আগামী ১৭ জানুয়ারি ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির। থাকবেন সিপিএমের রাজ্য নেতৃত্বও।

Advertisement

দীর্ঘ টানাপড়েনের পরে বসুর নামে সেন্টারের জমি হাতে পেয়েছিল সংশ্লিষ্ট ট্রাস্ট। এ বার নির্দিষ্ট জমিতে সেন্টারের প্রথম পর্যায়ের কাজ শুরু হবে। নিউ টাউনে বসুর স্মৃতিতে ওই গবেষণা কেন্দ্রের জায়গায় গিয়ে বৃহস্পতিবার ট্রাস্টের চেয়ারম্যান বিমান বসু ঘোষণা করেছেন, আগামী ১৭ জানুয়ারি বামফ্রন্ট সরকারের প্রথম মুখ্যমন্ত্রীর ১৫ তম প্রয়াণ দিবসে শুরু হবে প্রথম দফার কাজ। কেন্দ্রের কাজের জন্য অর্থ সংগ্রহ করা হয়েছে, সাড়াও মিলেছে। গবেষণা কেন্দ্রের কাজ শুরু উপলক্ষে ওই দিন স্বাস্থ্য ও পরিবেশ সংক্রান্ত একটি আলোচনা-সভার আয়োজন করা হচ্ছে। যেখানে বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা নীতীশ, বিজয়ন, ইয়েচুরিদের। তার পরে নির্দিষ্ট জমিতে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সিপিএমের সাধারণ সম্পাদক। বিমানবাবুর বক্তব্য, ‘‘আমাদের চুরির টাকা নেই, নির্বাচনী বন্ডও নেই! যা অর্থ মিলেছে, তা দিয়ে আপাতত প্রাথমিক পর্যায়ের কাজ শুরু করতে হবে। তার পরে আবার আমরা আবেদন করব, মানুষের কাছে যাব অর্থ সাহায্যের জন্য।’’ সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের কথায়, ‘‘জ্যোতি বসু আজীবন যুক্তরাষ্ট্রীয় কাঠামো, ধর্মনিরপেক্ষতা, গণতান্ত্রিক পরিকাঠামোর সম্প্রসারণের জন্য কাজ করে গিয়েছেন। তাঁর সেই কর্মকাণ্ডকে পুনরায় চর্চা করার সময় এসেছে এবং তারই সূচনা হবে আগামী ১৭ তারিখের অনুষ্ঠানের মধ্যে দিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন