বক্তা নেই, জন্মদিনে ব্রাত্য শ্যামাপ্রসাদ

তিনি সঙ্ঘ রাজনীতির অন্যতম প্রতিষ্ঠাতা। বিজেপি নেতারা একাগ্র চিত্তে বিশ্বাস করেন, তিনি না থাকলে পশ্চিমবাংলা ও পঞ্জাবকে এ দেশে রাখাই যেত না।

Advertisement
শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৬ ০৪:১১
Share:

বুধবার সন্ধ্যায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের বাড়িতে ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায় । — নিজস্ব চিত্র

তিনি সঙ্ঘ রাজনীতির অন্যতম প্রতিষ্ঠাতা। বিজেপি নেতারা একাগ্র চিত্তে বিশ্বাস করেন, তিনি না থাকলে পশ্চিমবাংলা ও পঞ্জাবকে এ দেশে রাখাই যেত না। অমিত শাহ থেকে স্মৃতি ইরানি, তাঁকে শ্রদ্ধা জানিয়ে টুইট করেন। সেই তিনিই কি না জন্মদিনে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়ে থাকলেন প্রায় একলা হয়ে! শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ১১৬তম জন্মদিন উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দ্বারভাঙ্গা হলের অনুষ্ঠানে দেখাই মিলল না বিজ্ঞাপিত কোনও বক্তার! উদ্যোক্তাদের তরফে প্রচার করা হয়েছিল লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়, রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ প্রমুখ থাকবেন অনুষ্ঠানে। এমনকী, সম্ভাব্য অতিথি হিসাবে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিক্করের নামও ছড়িয়ে গিয়েছিল! কিন্তু রথযাত্রার বিকালে সংবাদমাধ্যমের এক ঝাঁক ক্যামেরার প্রতীক্ষা শেষ পর্যন্ত বৃথাই গেল। বিজেপি-র কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহ ছাড়া আর কোনও পরিচিত মুখের দেখাই মিলল না। রাজ্য রাজনীতিতে যারা বিরোধী পরিসর দখলে উৎসাহী, সেই রাজ্য বিজেপি-র দশা এমন? রাহুলবাবু বলেছেন, কে আসবেন না আসবেন, সে ব্যাপারে তাঁর কিছু জানা নেই। দলের প্রাক্তন বিধায়ক শমীক ভট্টাচার্যের মন্তব্য, ‘‘আমিও আমন্ত্রিত ছিলাম। শরীর খারাপ বলে এ বার রেড রোডে শ্যামাপ্রসাদের মূর্তিতে মালা দিতেও যেতে পারিনি। কিন্তু প্রচার করার পরেও এমন যদি হয়ে থাকে, খুব দুর্ভাগ্যজনক।’’ আর রাজ্যপাল তথাগতবাবু টুইটে জানিয়েছেন, সন্ধ্যায় শ্যামাপ্রসাদের বাড়ির অনুষ্ঠানে তিনি বক্তা ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন