Congress

রাজ্যসভায় আলাদা নাম নেই সোমেনদের

বিধান ভবনে শনিবার রাজ্যসভা নির্বাচন প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, ‘‘আমাদের কাছে কেউ কোনও আবেদন করেননি, আমরাও কোনও নাম এআইসিসি-কে পাঠাইনি। পরিস্থিতি অনুযায়ী এআইসিসি-ই সিদ্ধান্ত নেবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২০ ০৫:০৬
Share:

বিধান ভবনে সোমেন মিত্র।

রাজ্যসভার জন্য আলাদা করে কোনও প্রার্থীর নামে প্রস্তাব দলের হাইকম্যান্ডের কাছে পাঠাচ্ছে না প্রদেশ কংগ্রেস। বামেদের সঙ্গে জোট করেই রাজ্যসভায় লড়াই হবে এবং সে ক্ষেত্রে সিপিএমের প্রার্থীকে তাঁরা সমর্থন করবেন, এমন ভাবনাই রয়েছে প্রদেশ নেতৃত্বের। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এআইসিসি-ই নেবে এবং সর্বভারতীয় কমিটির কাছে রাজ্যের পরিস্থিতি ব্যাখ্যা করে প্রদেশ নেতৃত্ব তাঁদের মত জানাবেন।

Advertisement

বিধান ভবনে শনিবার রাজ্যসভা নির্বাচন প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, ‘‘আমাদের কাছে কেউ কোনও আবেদন করেননি, আমরাও কোনও নাম এআইসিসি-কে পাঠাইনি। পরিস্থিতি অনুযায়ী এআইসিসি-ই সিদ্ধান্ত নেবে।’’ সীতারাম ইয়েচুরির মতো কেউ বাম প্রার্থী হলে তাঁরা সমর্থনে রাজি কি না, সেই প্রশ্নে তাঁর বক্তব্য, ‘‘বামেদের সঙ্গে আমরা জোট করে এগোতে চাইছি। সিপিএম প্রার্থীকে সমর্থন না করার তো কথা নেই! এখন আর শুধু দল নয়, প্রার্থী হবেন জোটের।’’ বাংলার সিপিএম নেতৃত্ব রাজ্যসভার পঞ্চম আসনের জন্য প্রার্থী হিসেবে একমাত্র ইয়েচুরির নাম প্রস্তাব করেই দিল্লিতে পাঠিয়েছেন। পলিটব্যুরোর সিদ্ধান্তের অপেক্ষা করছে আলিমুদ্দিন। তবে প্রদেশ কংগ্রেসের নেতৃত্বের মত, প্রার্থী চূড়ান্ত করতে সিপিএম অহেতুক বেশি সময় নিলে অন্য সম্ভাবনা দেখা দিতে পারে। কংগ্রেস হাইকম্যান্ড তখন তাদের কোনও পছন্দের প্রার্থীকে তৃণমূলের বাড়তি ভোট নিয়ে রাজ্যসভায় পাঠাতে চাইতেও পারে। ইয়েচুরির নাম চূড়ান্ত হলে সব দিক থেকেই স্বস্তি পাবেন সোমেনবাবু, অধীর চৌধুরীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন