ভোটের দিন ঘোষণার পরে বাদ যাবে না নাম

মর্মে বৃহস্পতিবার সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-এর নির্দেশ পাঠাল জাতীয় নির্বাচন কমিশন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:০৮
Share:

—ফাইল চিত্র।

পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের পরে স্বতঃস্ফূর্ত ভাবে কোনও ভোটারের নাম বাদ দেওয়া যাবে না। এই মর্মে বৃহস্পতিবার সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-এর নির্দেশ পাঠাল জাতীয় নির্বাচন কমিশন।

Advertisement

চলতি বছরে ভোট থাকায় স্বতঃস্ফূর্ত ভাবে তালিকা থেকে নাম বাদ দেওয়া না-গেলেও সাত নম্বর ফর্মের ভিত্তিতে অবশ্য তা করা যাবে। একই সঙ্গে ছ’নম্বর অর্থাৎ নতুন করে নাম তোলার ফর্মে অন্যত্র নাম থাকার প্রসঙ্গ কোনও ভোটার লিখলে একটি জায়গা থেকে নাম কাটা যাবে। জেলা নির্বাচনী অফিসার (ডিইও)-এর অনুমোদন নিয়ে তা করতে পারবেন ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসার (ইআরও)। কোনও বিধানসভা কেন্দ্রে তালিকা থেকে বিয়োজনের সংখ্যা ০.১ শতাংশের বেশি হলে সিইও-র অনুমোদন নিতে হবে ডিইও-কে।

তবে ভোটের দিন ঘোষণার পরে তালিকা থেকে নাম বিয়োজন বা সংশোধন করা যাবে না। কিন্তু মনোনয়নপত্র জমার শেষ দিন পর্যন্ত নাম তোলার কাজ চলবে। ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গানা এবং মিজোরাম বাদে বাকি সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পূর্ণাঙ্গ ভোটার তালিকা ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। ওই পাঁচটি রাজ্যের তালিকা প্রকাশের কথা ২২ ফেব্রুয়ারি। কমিশনের নতুন নির্দেশিকা শুক্রবারেই জেলাগুলিতে পাঠিয়ে দিয়েছে সিইও দফতর।

Advertisement

২৩ এবং ২৪ ফেব্রুয়ারি এ রাজ্যের ভোটার তালিকা সংযোজন, বিয়োজন ও সংশোধনের জন্য বিশেষ দিন ধার্য করেছে সিইও দফতর। সেখানে প্রতিবন্ধীদের তালিকাভুক্ত করতে বিশেষ চেষ্টা করা হবে। প্রতিবন্ধীদের খুঁজে বার করার ক্ষেত্রে সমাজকল্যাণ, প়ঞ্চায়েত এবং স্বাস্থ্য দফতরের সহায়তা নিয়েছে সিইও দফতর। সেই জন্য জেলাশাসকদের সঙ্গে ভিডিয়ো-সম্মেলন করেন সিইও দফতরের কর্তারা। যে-সব বুথে ভোটারদের জন্য ন্যূনতম পরিষেবার খামতি রয়েছে, সেই সমস্ত জায়গাতেই দ্রুত ঘাটতি মেটাতে এ দিন জেলাশাসকদের নির্দেশ দিয়েছে সিইও দফতর। ‘সি-ভিজিল’ নামক অ্যাপের বিষয়টিও বুঝিয়ে দিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন