ফের পৌঁছল না দমকল, পুড়ে ছাই ২৮টি বাড়ি

মহকুমাশাসক সব্যসাচী রায় বলেন, দুর্গতদের ত্রাণ দেওয়া হয়েছে। রাতে খাবারের বন্দোবস্ত করা হয়েছে। আলোরও ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

রতুয়া শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ০৮:১৪
Share:

পুনরাবৃত্তি: রতুয়ার ফের অগ্নিকাণ্ড। বাণীকান্তটোলায় পুড়ে ছাই ঘর, আসবাব। নিজস্ব চিত্র

শর্ট সার্কিট হয়ে আগুন ছড়িয়ে পুড়ল ২৮টি বাড়ি। রতুয়ার দেবীপুর পঞ্চায়েতের বাণীকান্তটোলায় রবিবার দুপুরের ঘটনায় নগদ টাকা, মজুত পাট, ধান, চাল সহ সর্বস্ব পুড়ে যাওয়ায় খোলা আকাশের নীচে আশ্রয় নিয়েছেন ১০০ জন বাসিন্দা। আগুন লাগার পরে বাসিন্দারাই স্যালো পাম্পসেট চালিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। পঞ্চায়েত প্রধান পঙ্কজ মিশ্রও বাসিন্দাদের জড়ো করে আগুন নেভানোর কাজ শুরু করেন। সেই সময় প্রধানেরও পা পুড়েছে। উপর থেকে ইট পড়ে মাথা ফেটেছে পরিতোষ মণ্ডল নামে এক ব্যক্তির। খবর পেয়ে চাঁচল থেকে দমকলের দু’টি ইঞ্জিন রওয়ানা হলেও দূরত্বের কারণে সময়ে পৌঁছতে পারেনি। ফলে পুড়ে ছাই হয়ে যায় ২৮টি বাড়ি। তবে প্রাণহানির খবর নেই বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। গত মাসে রতুয়ার কয়েকটি এলাকায় একাধিক অগ্নিকাণ্ড ঘটেছে। কোথাওই দমকল সময়ে পৌঁছাতে পারেনি। এ দিনের ঘটনার পরে রতুয়ায় ফের দমকল কেন্দ্র তৈরির দাবিতে সরব হয়েছেন বাসিন্দারা।

Advertisement

মহকুমাশাসক সব্যসাচী রায় বলেন, দুর্গতদের ত্রাণ দেওয়া হয়েছে। রাতে খাবারের বন্দোবস্ত করা হয়েছে। আলোরও ব্যবস্থা করা হয়েছে।

প্রশাসন ও স্থানীয় সূত্রে খবর, নিখিল মণ্ডল নামে এক বাসিন্দার বাড়িতে শর্ট সার্কিট হয়ে শোওয়ার ঘরে আগুন ধরে যায়। ওই সময় বাড়িতে মহিলারা ছাড়া কেউ ছিলেন না। তাঁরাও ছিলেন রান্নাঘরে। আচমকা দাউদাউ করে আগুন জ্বলতে শুরু করলে বিষয়টি তাঁদের নজরে আসে। গত কয়েক দিন ধরে মহকুমাজুড়েই পশ্চিমা বাতাস বইছে। ফলে আগুন একে একে লাগোয়া বাড়িগুলিতে ছড়িয়ে নিমেষে ছাই হয়ে যায় ২৮টি বাড়ি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

দুর্গত চিত্ত মণ্ডল, তিনকড়ি মণ্ডলরা বলেন, ‘‘আমরা প্রত্যেকেই খেটে খাওয়া মানুষ। পরনের পোশাকটুকু ছাড়া কিছুই অবশিষ্ট নেই। আমাদের সব শেষ হয়ে গেল।’’

প্রধান পঙ্কজ মিশ্র বলেন, ‘‘দুর্গতদের যাতে কোনও সমস্যা না হয় তা প্রশাসনকে দেখতে বলেছি। আর রতুয়ায় দমকল জরুরি। সেই দাবিও প্রশাসনকে জানিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন