Quarantine

বাড়িতে স্থানাভাব, মুরগির খামারে নিজেরাই নিভৃতবাস বানালেন ধূপগুড়ির ৫ পরিযায়ী শ্রমিক

নিভৃতবাসে থাকার মতো পর্যাপ্ত জায়গা নেই তাঁদের বাড়িতে। সে জন্য বাড়ির পাশে একটি মুরগির খামারেই নিভৃতবাসে রয়েছেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ২১ মে ২০২১ ১৩:৪০
Share:

মুরগির খামারে নিভৃতবাসে পরিযায়ী শ্রমিকরা। নিজস্ব চিত্র।

পরিযায়ী শ্রমিক তাঁরা। ভিন্‌ রাজ্যের কাজের জায়গা থেকে সম্প্রতি ফিরেছেন নিজেদের গ্রামে। নিভৃতবাসে থাকার মতো পর্যাপ্ত জায়গা নেই তাঁদের বাড়িতে। সে জন্য বাড়ির পাশে একটি মুরগির খামারেই নিভৃতবাসে রয়েছেন তাঁরা। পরিবারের সদস্যদের সুস্থ রাখতে তাঁদের এই উদ্যোগ।

Advertisement

ধূপগুড়ি ব্লকের গধেয়ারকুঠি গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ ঝাড় আলতাগ্রামের বাসিন্দা ওই ৫ যুবক। মুম্বইয়ে শ্রমিকের কাজ করতেন তাঁরা। সেখান থেকেই গত বুধবার ফিরেছেন। তার পরই মুরগির খামারে থাকছেন নিভৃতবাসে। সেখানেই পরিবারের লোকেরা খাবার দিয়ে যাচ্ছেন তাঁদের। সেই খাবার খেয়েই দিন কাটাচ্ছেন তাঁরা।

গত বছর লকডাউনের সময়ও মুম্বই থেকে বাড়ি ফিরেছিলেন তাঁরা। সে সময় প্রশাসনের তৈরি করা নিভৃতবাস কেন্দ্রে থেকেছিলেন তাঁরা। এ বার প্রশাসনের তরফে কোনও রকম উদ্যোগ না দে‌খে নিজেরাই নিভৃতবাসে থাকার উদ্যোগ নিয়েছেন ওই ৫ পরিযায়ী শ্রমিক। ওই পরিযায়ীদের মধ্যে এক জনের পরিবারের সদস্য বিলাস রায় বলেছেন, ‘‘ওরা বাইরে থেকে এসেছে। তাই এলাকার সকলে বলছেন, পৃথক ভাবে থাকা উচিত। আমাদের বাড়িতে আলাদা কোনও ঘর নেই। সেই কারণে ওরা নিজেরাই খামারে থাকার উদ্যোগ নিয়েছে।’’ এই কাজের প্রশংসাও করেছেন সেখানকার স্থানীয় চিকিৎসক কল্লোল কর। তিনি বলেছেন, ‘‘ভিন্‌ রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকরা নিজেরাই আলাদা থাকছেন। নিজেরাই নিভৃতবাসের উদ্যোগ নিয়েছেন। এটা প্রশংসনীয় কাজ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন