সত্তর পেরিয়েও সোনা জয় লিফটিংয়ে

২৬ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর রাজস্থানের উদয়পুরে ওই প্রতিযোগিতার আসর বসে। সেখানেই ৭৫ কেজি বিভাগে সত্তরোর্ধ ভবেশবাবু সবাইকে হারিয়ে সোনা জিতে নেন।

Advertisement

নমিতেশ ঘোষ

কোচবিহার শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৯ ০১:৫৩
Share:

স্ট্রেংথ লিফটিংয়ে সোনা জয়ী ভবেশ রায়। নিজস্ব চিত্র

বয়স কোনও বাধাই নয়। আরও এক বার তা প্রমাণ করে দিলেন ভবেশচন্দ্র রায়। জাতীয় স্ট্রেংথ লিফটিং প্রতিযোগিতায় সোনা জয় করে সাড়া ফেলে দিলেন তিনি। ২৬ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর রাজস্থানের উদয়পুরে ওই প্রতিযোগিতার আসর বসে। সেখানেই ৭৫ কেজি বিভাগে সত্তরোর্ধ ভবেশবাবু সবাইকে হারিয়ে সোনা জিতে নেন।

Advertisement

বর্তমানে উত্তরবঙ্গ স্ট্রেন্থলিফটিং সংস্থার সচিবের দায়িত্বে রয়েছেন। আগে ছিলেন স্বাস্থ্য দফতরের কর্মী। কর্মরত অবস্থা থেকেই শরীরর্চায় কোনও খামতি রাখতেন না। চাকরি থেকে অবসর নেওয়ার পরেও বসে থাকেননি তিনি। নিয়মিত শরীরচর্চা করে গিয়েছেন। সেই সঙ্গে নতুনদের তুলে আনতে দেন প্রশিক্ষণও। ভবেশ বললেন, “খুব খুশি হয়েছি। এই চর্চার মধ্যেই নিজেকে রাখতে চাই।” গত সেপ্টেম্বর মাসে দিল্লিতে অনুষ্ঠিত মাস্টার্স পাওয়ারলিফটিং প্রতিযোগিতাতেও সোনা জিতেছেন ভবেশবাবু।

ওই প্রতিযোগিতাতেই মহিলাদের ৬০ কেজি বিভাগে শিতলকুচির কলেজ পড়ুয়া খাদিজা খাতুন তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক জয় করে। গ্রামের মেয়ের সাফল্যে খুশির আবহ গ্রাম জুড়ে। পুরুষদের সিনিয়র গ্রুপে ৬৭ কেজি বিভাগে দিনহাটা ব্যায়াম বিদ্যালয়ের ছাত্র শোভন রায় জাতীয় স্ট্রেন্থলিফটিংয়ে চতুর্থ হয়ে মেডেল পেয়েছেন। প্রতিযোগিতায় কোচবিহার জেলা থেকে মোট পাঁচ জন অংশ গ্রহণ করেন। তাঁদের মধ্যে তিন জন পদক জয় করে।

Advertisement

উত্তরবঙ্গ স্ট্রেন্থলিফটিং সংস্থার সহ সভাপতি বিভুরঞ্জন সাহা বলেন, ‘‘সংস্থার পক্ষ থেকে আগামী ৫ জানুয়ারি ওই তিনজনকে সংবর্ধনা দেওয়া হবে। কেউ বয়সকে হার মানিয়ে সোনা জিতেছেন। কেউ গ্রামের বিভিন্ন প্রতিকূলতার বাধা টপকে জাতীয় মঞ্চে মেডেল জিতেছেন। তাঁদের আমরা কুর্নিশ জানাই। তাঁদের উৎসাহিত করতেই সংবর্ধনা দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন