Crocodile

দুই নদী ঘুরে অবশেষে পুনর্ভবায় ধরা দিল কুমির, স্বস্তির নিশ্বাস মালদহে

কালিন্দি, মহানন্দা ঘুরে অবশেষে মালদহের পুনর্ভবা নদীতে ধরা পড়ল কুমির। বৃহস্পতিবার মালদহের হবিবপুরের শিরশিকলাইবাড়ি থেকে উদ্ধার করা হয়েছে কুমিরটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৯:০১
Share:

পুনর্ভবা নদী থেকে উদ্ধার কুমির। — নিজস্ব চিত্র।

কালিন্দি, মহানন্দা ঘুরে অবশেষে মালদহের পুনর্ভবা নদীতে ধরা পড়ল কুমির। বৃহস্পতিবার মালদহের হবিবপুরের শিরশিকলাইবাড়ি থেকে উদ্ধার করা হয়েছে কুমিরটি। গত দু’সপ্তাহ ধরে ওই কুমিরটির জেরে আতঙ্ক ছড়িয়েছিল মালদহে। সেটাকে বনকর্মীরা ধরে ফেলায় স্বস্তির নিশ্বাস ফেলছেন মালদহবাসী।

Advertisement

গত ১৫ দিন ধরে মালদহের কালিন্দি, মহানন্দা এবং পুনর্ভবা নদীতে ঘুরে বেড়াচ্ছিল একটি কুমির। নদীর জলে নামতে গিয়ে অনেকেই দেখতে পেয়েছিলেন ওই কুমিরটি। তার জেরে আতঙ্ক তৈরি হয় এলাকায়। বুধবার মালদহের হবিবপুরের শিরশিকলাইবাড়ি এলাকায় পুনর্ভবা নদীতে কুমিরটি দেখতে পান স্থানীয় মৎস্যজীবীরা। এর পর তাঁরাই কুমির ধরতে নদীতে জাল ফেলেন। কিন্তু কুমিরটি ছিঁড়ে ফেলে জাল। পাশাপাশি, খবর দেওয়া হয় বনদফতরেও। বৃহস্পতিবার ঘণ্টা দু’য়েকের চেষ্টায় কুমিরটিকে ধরে ফেলেন বনকর্মীরা।

কুমিরটি আপাতত আদিনা ফরেস্টে রাখা হবে বলে বনদফতর সূত্রে জানা গিয়েছে। মালদহ ডিভিশনের ফরেস্ট রেঞ্জার সুদর্শন সরকার বলেন, ‘‘গত কাল সারা দিন ধরে চেষ্টা করে আমরা কুমিরটি ধরতে পারিনি। সেটা জাল ছিঁড়ে দিয়েছিল। কুমিরটি গত দিন পনেরো ধরে ঘুরে বেড়াচ্ছিল এলাকায়। আপাতত সেটার চিকিৎসা করা হবে। তার পর আশা করছি, সুন্দরবনে হয়তো নিয়ে যাওয়া হবে।’’ বন দফতর সূত্রে জানা গিয়েছে, কুমিরটির দৈর্ঘ্য সাড়ে ৯ ফুট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন