Abhishek Banerjee

দণ্ডি কেটে তৃণমূলে ফেরা সেই আদিবাসী মহিলাদের সঙ্গে সাক্ষাৎ অভিষেকের, একসঙ্গে চা পান

গত ৬ এপ্রিল তপনের বেশ কয়েক জন বিজেপিতে যোগ দেন। তার মধ্যে ছিলেন ৪ আদিবাসী মহিলা— মার্টিনা কিস্কু, শিউলি মার্ডি, ঠাকরণ সরেন ও মালতি মুর্মু। তাঁরা ২৪ ঘণ্টার মধ্যে আবার তৃণমূলে ফেরেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তপন শেষ আপডেট: ০২ মে ২০২৩ ২১:২১
Share:

বিজেপিতে যাওয়ার শাস্তি হিসাবে তৃণমূলের এক নেত্রীর নির্দেশে দণ্ডি কাটানো হয় ওই আদিবাসী মহিলাদের। তাঁদের সঙ্গে দেখা করলেন অভিষেক। ছবি: টুইটার।

বিজেপিতে যোগ দেওয়ার এক দিনের মধ্যে আবার তৃণমূলে ফিরে গিয়েছিলেন দক্ষিণ দিনাজপুরের ৩ আদিবাসী মহিলা। অভিযোগ, তার জন্য ‘প্রায়শ্চিত্ত’ হিসাবে দণ্ডি কাটানো হয় তাঁদের। রাজ্য রাজনীতিতে তোলপাড় ফেলে দেয় এই দৃশ্য। বিরোধীরা কটাক্ষ করে। ঘটনায় তৃণমূলের জেলা মহিলা সভাপতির প্রদীপ্তা চক্রবর্তীকে সরিয়ে দেওয়া হয় তাঁদের পদ থেকে। মঙ্গলবার ‘জনসংযোগ যাত্রা’য় গিয়ে ৩ আদিবাসী মহিলার সঙ্গে দেখা করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

তৃণমূলে ‘নবজোয়ার কর্মসূচি’তে উত্তরবঙ্গ সফরে রয়েছেন অভিষেক। মঙ্গলবার তিনি গিয়েছিলেন দক্ষিণ দিনাজপুরে। সন্ধ্যায় তপনে গিয়ে ওই তিন মহিলার সঙ্গে দেখা করেন। তাঁদের সঙ্গে বেশ কিছু ক্ষণ কথা বলেন তিনি। পরে অভিষেক বলেন, ‘‘গত ৭ এপ্রিল যে ঘটনা ঘটেছিল, তাকে সভ্য সমাজের কোনও মানুষ সমর্থন করেন না। দলগত ভাবেও সমর্থন করা যায় না। তৃণমূল বা অন্য কোনও রাজনৈতিক দল, কেউই এই ঘটনাকে সমর্থন করতে পারে না।’’ অভিষেকের সংযোজন, ‘‘আমাদের যিনি মহিলা সমিতির সভাপতি ছিলেন তাঁর একটা ভূমিকা ছিল বলে শুনেছিলাম। ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। ৩ আদিবাসী বোনের সঙ্গে আজ দেখা করেছি। তাদের সঙ্গে চা খেয়েছি।’’ কী আলোচনা হল? অভিষেকের জবাব, ‘‘তাঁরা কিছু কথা আলাদা করে আমাদের বলেছেন। সে সব কথা প্রকাশ্যে বলা যায় না। দলের যত বড় নেতা বা নেত্রী এর সঙ্গে জড়িত থাকুন না কেন, কাউকেই রেয়াত করা হবে না।’’

গত ৬ এপ্রিল তপনের বেশ কয়েক জন আদিবাসী যুবতী বিজেপিতে যোগ দেন। তার মধ্যে ছিলেন ৪ আদিবাসী মহিলা— মার্টিনা কিস্কু, শিউলি মার্ডি, ঠাকরণ সরেন ও মালতি মুর্মু। তাঁরা বিজেপিতে যোগ দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তৃণমূলে ফেলেন। কিন্তু বিজেপিতে যাওয়ার শাস্তি হিসাবে দণ্ডি কাটানো হয় ওই আদিবাসী মহিলাদের। বালুরঘাট শহরের কোর্ট মোড় থেকে দণ্ডি কাটতে কাটতে প্রায় এক কিলোমিটার দূরে তৃণমূলের জেলা কার্যালয়ে যেতে হয় তাঁদের। সেখানে পৌঁছে তাঁরা তৃণমূলে যোগদান করেন। এই ছবি ছড়িয়ে পড়তে শুরু হয় হইচই। বিজেপি অভিযোগ করে, তাঁদের উপর চাপ সৃষ্টি করে তৃণমূলে ফেরানো হয়েছে। বিষয়টি সঙ্গে সঙ্গে পদক্ষেপ করেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। প্রদীপ্তা চক্রবর্তী নামে তৃণমূল নেত্রীকে তাঁর পদ থেকে সরানো হয়। তাঁর নিদানেই এই কাজ হয়েছিল বলে জানতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়রা।

Advertisement

মঙ্গলবার তপনের চকসাথিয়ার গ্রামে নব জোয়ার কর্মসূচিতে চা চক্রের অনুষ্ঠানে যোগ দেন অভিষেক। ওই চার আদিবাসী মহিলার মধ্যে তিন জন হাজির ছিলেন অনুষ্ঠানে। তাঁদের সঙ্গে বসে চা পান করতে করতে বেশ খানিক ক্ষণ কথা বলেন অভিষেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন