আদিবাসী দিবস পালনকে ঘিরে অনুষ্ঠানের জোয়ার

কেউ ধামসা-মাদলের বোলে পা মেলালেন। কেউ অনুষ্ঠানে জনজাতিদের পাশে থাকার বার্তা দিলেন। বৃহস্পতিবার বিশ্ব আদিবাসী দিবস পালনকে ঘিরে এমনই চিত্র ধরা পড়ল উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের বিভিন্ন এলাকায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৮ ০৭:৪০
Share:

তপনের উৎসবে। নিজস্ব চিত্র

কেউ ধামসা-মাদলের বোলে পা মেলালেন। কেউ অনুষ্ঠানে জনজাতিদের পাশে থাকার বার্তা দিলেন। বৃহস্পতিবার বিশ্ব আদিবাসী দিবস পালনকে ঘিরে এমনই চিত্র ধরা পড়ল উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের বিভিন্ন এলাকায়। বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারের তরফেও ঘটা করে দিনটি পালনের আয়োজন হয়। যা দেখেশুনে জেলার রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, এ বারের পঞ্চায়েতে আদিবাসী অধ্যুষিত এলাকাগুলোয় তৃণমূল ও কংগ্রেস দু’দলই কার্যত ব্যাকফুটে। তাই আদিবাসী দিবসের অনুষ্ঠানকে ঘিরে দুই দলই লোকসভা ভোটের আগে জনজাতিদের মন জয় করতে এই অনুষ্ঠানকেই হাতিয়ার করেছে।

Advertisement

উত্তর দিনাজপুর আদিবাসী সমন্বয় কমিটির উদ্যোগে এদিন রায়গঞ্জের ছটপড়ুয়া সংলগ্ন মহেশপুর এলাকায় বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষ্যে সমাবেশের আয়োজন করা হয়। অন্যদিকে, রাজ্য আদিবাসী উন্নয়ন বিভাগের উদ্যোগে এ দিন ইটাহার হাইস্কুল মাঠে বিশ্ব আদিবাসী দিবস ও ভারত ছাড়ো আন্দোলনের ৭৫ বছর পূর্তির অনুষ্ঠানের আয়োজন হয়। উদ্বোধন করেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী গোলাম রব্বানি। জেলাশাসক অরবিন্দকুমার মিনা, পুলিশ সুপার অনুপ জায়সবাল-সহ প্রশাসনিক আধিকারিকেরা হাজির ছিলেন। অনুষ্ঠান মঞ্চ থেকে আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায়ের বাসিন্দা ও পড়ুয়াদের চাষের সামগ্রী, গতিধারা প্রকল্পের গাড়ি, সবুজসাথীর সাইকেল বিলি হয়। কৃতীদের সংবর্ধনাও জানানো হয়েছে। জেলা আদিবাসী সমন্বয় কমিটির যুগ্ম আহ্বায়ক নেপোলিয়ন হেমব্রম বলেন, ‘‘যে হারে আদিবাসীদের যতটা উন্নয়নের দরকার ছিল তা হয়নি।’’

দক্ষিণ দিনাজপুরের তপন থানার বালাপুরে সরকারি উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে দ্বাদশ শ্রেণির মেধাবী পড়ুয়াদের ল্যাপটপ দেওয়া হয়। ‘কন্যাশ্রী’ ছাত্রীদের শংসাপত্র দেন জেলাশাসক। ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা।

Advertisement

মালদহে সামসি কলেজে বিশ্ব আদিবাসী উৎসবের আয়োজন করা হয়েছিল সারা ভারত ওঁরাও কল্যাণ সমিতির উদ্যোগে। ছিলেন উত্তর মালদহের সাংসদ মৌসম নুর, মালতীপুরের প্রাক্তন আরএসপি বিধায়ক আব্দুর রহিম বক্সি, জেলা পরিষদের সদস্য রফিকুল হোসেন, চাঁচল-২ ব্লক তৃণমূল সভাপতি আব্দুল হাই-সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাই। মালদহ জেলা সদর ইংরেজবাজারে এদিন পৃথক দু’টি অনুষ্ঠান হয়েছে।

আজ, শুক্রবার সরকারি অনুষ্ঠান রয়েছে হবিবপুরের বাদলবাবুর মাঠে। হাজির থাকার কথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর। অনুষ্ঠান মঞ্চ থেকে সেখানে আদিবাসী সম্প্রদায় ও অনগ্রসর শ্রেণির কৃতী মানুষদের সংবর্ধনা দেওয়া পাশাপাশি বিভিন্ন পরিষেবা প্রদান কর্মসূচিও রয়েছে।

উত্তর দিনাজপুরের শোভাযাত্রা ও নানা কর্মসূচি হয় আদিবাসী দিবসে। করণদিঘি রাহুল সাংস্কৃতিক মঞ্চে অনুষ্ঠিত হল সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা চক্র। ছিলেন জেলা পরিষদ সদস্য স্যামুয়েল করণদিঘির তৃণমূল বিধায়ক মনোদেব সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন