Dooars

Dooars: দুরন্ত গতিতে ছুটে আসা ট্রেনের সামনে চলে এল হাতি! রোমহর্ষক ঘটনার সাক্ষী ডুয়ার্স

তখন সন্ধ্যা সাড়ে ৫টা বাজে। সেবক-গুলমা লাইন ধরে যাচ্ছিল শিলিগুড়ি-আলিপুরদুয়ার ইন্টারসিটি এক্সপ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ১২ মে ২০২২ ২৩:২৪
Share:

ট্রেন চালকের তৎপরতায় রক্ষা পেল অবলা প্রাণীর প্রাণ। নিজস্ব চিত্র।

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু নতুন কিছু নয়। উত্তরবঙ্গের ডুয়ার্সে আকছাড়ই এই ঘটনা ঘটে থাকে। অধিকাংশ ক্ষেত্রেই প্রাণ যায় হাতির। ক্ষতিগ্রস্ত ট্রেনটিও। বুধবারও ডুয়ার্সের সেবক-গুলমা রেললাইনে একই কাণ্ড। দুরন্ত গতিতে ছুটে আসা এক্সপ্রেস ট্রেনের সামনে চলে আসে একটি হাতি। যদিও মারাত্মক কিছু ঘটেনি। ট্রেন চালকের তৎপরতায় রক্ষা পেল অবলা প্রাণীর প্রাণ। বড়সড় বিপদ এড়াল ট্রেনটিও।

Advertisement

তখন সন্ধ্যা সাড়ে ৫টা বাজে। সেবক-গুলমা লাইন ধরে যাচ্ছিল শিলিগুড়ি-আলিপুরদুয়ার ইন্টারসিটি এক্সপ্রেস। আর ওই সময়েই লাইনের উপর চলে আসে একটি হাতি। যদিও তৎপরতার সঙ্গে দ্রুত ব্রেক কষে ট্রেনের গতি কমিয়ে দেন এক্সপ্রেসের চালক আর আর কুমার ও সহকারী চালক সৈকত কুণ্ডু। এর জেরে রক্ষা পায় বন্যপ্রাণীটি।

রেললাইনে ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর ঘটনা ঠেকাতে রেল ও বন দফতরের মধ্যে একাধিক বার বৈঠক হয়েছে অতীতে। তাতে স্থির হয়, বনাঞ্চল লাগোয়া এলাকায় কমিয়ে দেওয়া হবে ট্রেনের গতি। এর পর থেকে রেললাইনে হাতির মৃত্যুর ঘটনা অনেকটাই কমানো সম্ভব হয়েছে। এ বিষয়ে ন্যাসের কর্তা নফর আলি বলেন, ‘‘ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যুর ঘটনা আগে প্রায়ই ঘটত। তবে এখন রেল এবং বন দফতরের যৌথ উদ্যোগে কিছুটা হলেও সফলতা এসেছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন