Anganwadi

Anganwadi: খরচ বাঁচাতে অঙ্গনওয়াড়িতে এক দিন বন্ধ ডিম

স্থানীয় সূত্রে খবর, রথ যাত্রার দিন রাজ্য সরকারের তরফে অঙ্গনওয়াড়ি সেন্টার খোলা রাখার নির্দেশিকা রয়েছে।

Advertisement

হিতৈষী দেবনাথ

শামুকতলা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ০৫:৫৩
Share:

প্রতীকী ছবি।

দ্রব্যমূল্য বৃদ্ধির কোপ এসে পড়েছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের হেঁশেলে। আলিপুরদুয়ার ২ ব্লকের মধ্য পারোকাটা-সহ একাধিক অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খরচ বাঁচাতে সপ্তাহে এক দিন করে ডিম দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। রথ যাত্রার দিন শুক্রবার সরকারি ছুটি না থাকলেও ব্লকের বেশ কিছু অঙ্গনওয়াড়ি সেন্টার বন্ধ রাখার অভিযোগ উঠল। সেন্টারের কর্মীরা জানান, সরকারি বরাদ্দ অনুযায়ী খাবার দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। খরচ বাঁচাতেই তাঁরা এই পথ নিয়েছিলেন।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, রথ যাত্রার দিন রাজ্য সরকারের তরফে অঙ্গনওয়াড়ি সেন্টার খোলা রাখার নির্দেশিকা রয়েছে। তবুও সরকারি নির্দেশ অমান্য করে আলিপুরদুয়ার ২ ব্লকের মধ্য পারোকাটা-সহ বেশ কিছু এলাকার একাধিক অঙ্গনওয়াড়ি সেন্টার বন্ধ রাখার অভিযোগ ওঠে। এক অঙ্গনওয়াড়ি সেন্টারের কর্মীর দাবি, দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে তাঁদের প্রতি দিন ডিম দেওয়া অসম্ভব হয়ে উঠছে। তার কারণ সরকার তাঁদের ৫ টাকা করেই অর্থ বরাদ্দ করছে ডিম দেওয়ার ক্ষেত্রে। তাই খরচের বহর কমাতে সপ্তাহে এক দিন করে ডিম কম দেওয়া হচ্ছে। খরচ বাঁচাতেই রথের দিন কেন্দ্র বন্ধ রাখা হয়েছে। ব্লক প্রশাসনের এক আধিকারিক বলেন, ‘‘অঙ্গনওয়াড়ি সেন্টার বন্ধ রাখার বিষয়টি জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন