দুর্ঘটনা থেকে বাঁচাতে পথ কুকুরদের গলায় বেসরকারি উদ্যোগে রিফ্লেক্টর বেল্ট জলপাইগুড়িতে

দুর্ঘটনা থেকে পথ কুকুরদের বাঁচাতে অভিনব উদ্যোগ নিল ধূপগুড়ির একটি পশুপ্রেমী সংগঠন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২০ ১৬:২৪
Share:

কুকুদের গলায় বিশেষ ধরনের বেল্ট। নিজস্ব চিত্র।

দুর্ঘটনা থেকে পথ কুকুরদের বাঁচাতে অভিনব উদ্যোগ নিল ধূপগুড়ির একটি পশুপ্রেমী সংগঠন। ‘অ্যানিম্যাল লাভার্স’ নামের ওই সংগঠন পথ কুকুরদের গলায় পরিয়েছে বিশেষ ধরনের বেল্ট। শুক্রবার সন্ধ্যায় শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে এই কাজ করেন ওই সংগঠনের সদস্যরা। সেই ‘রেডিয়াম বেল্ট’-এ গাড়ির আলো পড়তেই চকচক করবে। ফলে গাড়ির চালক দেখতে পাবেন কুকুরদের।

Advertisement

রাস্তায় প্রায়শই দুর্ঘটনার কবলে পড়ে পথ কুকুররা। রাতের অন্ধকারে দ্রুতগামী গাড়ির নীচে চাপা পড়ে অনেক সময়ই। তাদের নিরাপত্তার কথা চিন্তা করেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের সদস্যরা।

পশুপ্রেমী সংগঠনের সদস্য অনিকেত চক্রবর্তী এ ব্যাপারে বলেন, ‘‘শহরের বাকি পথ কুকুরদের গলাতেও এ রকম রিফ্লেক্টর বেল্ট পরানো হবে। অরুণ চক্রবর্তী আর্থিক ভাবে এই বেল্ট কিনতে সাহায্য করেছেন।’’ তাঁদের দাবি, উত্তরবঙ্গে তাঁরাই প্রথম পথ কুকুরদের গলায় রিফ্লেক্টর পরানোর উদ্যোগ নিয়েছে। ‘অ্যানিম্যাল লাভার্স’-এর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ধূপগুড়িবাসীও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন