Sikkim Tour

সিকিমে নজিরবিহীন তুষারপাত! ১,৪০০ পর্যটককে উদ্ধারের পর আবার ধস, ভাঙল গ্যাংটকের রাস্তা

সেনা সূত্রে খবর, শনিবার পর্যন্ত ১,৪০০ পর্যটককে জওয়ানরা উদ্ধার করেছেন। তাঁদের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে। প্রায় ১৪ থেকে ১৮ হাজার ফুট উচ্চতায় এই উদ্ধার কাজ চলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৪:০৬
Share:

বার বার বরফ সরিয়ে রাস্তা পরিষ্কার হচ্ছে। কিন্তু আবার তুষারপাতে বিধ্বস্ত স্বাভাবিক জনজীবন। —নিজস্ব চিত্র।

টানা তুষারপাতের জেরে উত্তর সিকিমে আটকে ছিলেন বহু পর্যটক। ইতিমধ্যে প্রায় ১,৪০০ পর্যটককে উদ্ধার করেছে সেনা। কিন্তু রবিবার আবার বড়সড় ধস নামল পূর্ব সিকিমের ডিকচু জাং ওয়ার্ডে। গ্যাংটক থেকে মনগান রোডের রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গেল। সূত্রের খবর, যান চলাচলের অযোগ্য হয়ে গিয়েছে ওই রাস্তা।

Advertisement

গত ১১ থেকে ১৫ মার্চ নজিরবিহীন তুষারপাত হয়েছে উত্তর সিকিমে। মরসুমের এমন তুষারপাত অতীতে খুব কমই দেখেছেন সিকিমবাসী। তার পর থেকে দফায় দফায় তুষারপাত হয়েছে উত্তর সিকিমের বিভিন্ন জায়গায়। রাস্তা পরিষ্কার করে যান চলাচল যত বারই শুরু হয়েছে, তত বারই তুষারপাত হয়েছে।

এমন তুষারপাত সাম্প্রতিক অতীতে হয়নি। —নিজস্ব চিত্র।

এখন তাপমাত্রার অত্যধিক কমে যাওয়ার ফলে রাস্তা চলাচলের অযোগ্য হয়ে উঠেছে। বেড়াতে গিয়ে আটকে পড়েন পর্যটকরা। সেনা সূত্রে খবর, শনিবার পর্যন্ত ১,৪০০ পর্যটককে জওয়ানরা উদ্ধার করেছেন। তাঁদের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে। প্রায় ১৪ থেকে ১৮ হাজার ফুট উচ্চতায় এই উদ্ধার কাজ চলে। তা ছাড়া উত্তর সিকিমবাসী এবং সেনার চলাচলের সুবিধার্থে বরফ পরিষ্কারের কাজ শুরু হয়েছে। ত্রিশক্তি শেপার্স এবং বিআরও-র যৌথ উদ্যোগে উন্নত মানের প্রযুক্তিকে কাজে লাগিয়ে বরফ পরিষ্কারের কাজ চলে।

Advertisement

কিন্তু রবিবার আবার একাধিক জায়গায় তুষারপাতের খবর মিলেছে। যদিও এখনও হতাহতের কোনও খবর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন