Ayush Mela

কোচবিহারে শুরু হল আয়ুষ মেলা, তিন দিন ধরে নানা অনুষ্ঠান এবং বিনামূল্যে ওষুধ প্রদান

তিন দিনের এই মেলায় থাকছে বিনামূল্যে হোমিওপ্যাথি, আয়ুর্বেদিক প্রথায় স্বাস্থ্যপরীক্ষা এবং ওষুধ প্রদান, যোগ ও প্রাণায়াম প্রদর্শন এবং প্রশিক্ষণ প্রদান কর্মসূচি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২২:৫৫
Share:

আয়ুষ মেলার একটি দৃশ্য। —নিজস্ব চিত্র।

কোচবিহার নেতাজি সুভাষ ইন্ডোর স্টেডিয়ামে শুরু হল আয়ুষ মেলা। তিন দিন ধরে চলবে এই মেলা। মূলত আয়ুর্বেদ, রোগ ও ন্যাচারোপ্যাথি, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি নিয়েই এই আয়ুষ মেলার আয়োজন করা হয়েছে। তিন দিনের এই মেলায় থাকছে বিনামূল্যে হোমিওপ্যাথি, আয়ুর্বেদিক স্বাস্থ্যপরীক্ষা এবং ওষুধ প্রদান, যোগ ও প্রাণায়াম প্রদর্শন এবং প্রশিক্ষণ প্রদান কর্মসূচি। থাকছে বিনামূল্যে ওষধি গাছ বিতরণ, ছাত্রীদের জন্য আয়ুষ সম্বন্ধে ‘বসে আঁকো’ এবং ‘ক্যুইজ প্রতিযোগিতা’। এ ছাড়া হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদিক চিকিৎসা সম্বন্ধে আলোচনার ব্যবস্থা রয়েছে।

Advertisement

এই মেলা নিয়ে কোচবিহার জেলা মেডিক্যাল অফিসার দেবব্রত তা বলেন, ‘‘আধুনিক চিকিৎসার পাশাপাশি সাধারণ মানুষের মধ্যে আয়ুষ চিকিৎসা পদ্ধতির প্রচারের জন্যই এই বিশেষ উদ্যোগ।’’ তাঁর সংযোজন, ‘‘যাতে সাধারণ মানুষ এই আয়ুষ সম্বন্ধে জানতে পারেন এবং এই চিকিৎসা পদ্ধতি গ্রহণ করেন, তার জন্য সাধারণ মানুষকে সচেতন করতে হবে। আমরা জানি, আধুনিক চিকিৎসা পদ্ধতিতে বিভিন্ন ওষুধের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। সে ক্ষেত্রে আয়ুষ চিকিৎসা পদ্ধতিতে অনেক কঠিন রোগ সহজেই ঠিক করা সম্ভব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন