কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে খেলা নিয়ে ফের উঠল বিতর্ক

ক্রিকেট নিয়ে উদ্যোগী ভাইচুং

শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে আইপিএল-এর ম্যাচ করাতে উদ্যোগী হবেন সদ্য গঠিত নর্থবেঙ্গল বোর্ড ফর ডেভেলপমেন্ট অব স্পোর্টস অ্যান্ড গেমসের চেয়ারম্যান ভাইচুং ভুটিয়া। সোমবার কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ওই বোর্ডের অফিস উদ্বোধন করে এ কথা জানিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৬ ০৩:১৯
Share:

নর্থবেঙ্গল বোর্ড ফর ডেভেলপমেন্ট অব স্পোর্টস অ্যান্ড গেমসের উদ্বোধনে সংবর্ধনা দেওয়া হচ্ছে ভাইচুংকে। ছবি: বিশ্বরূপ বসাক।

শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে আইপিএল-এর ম্যাচ করাতে উদ্যোগী হবেন সদ্য গঠিত নর্থবেঙ্গল বোর্ড ফর ডেভেলপমেন্ট অব স্পোর্টস অ্যান্ড গেমসের চেয়ারম্যান ভাইচুং ভুটিয়া। সোমবার কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ওই বোর্ডের অফিস উদ্বোধন করে এ কথা জানিয়েছেন তিনি। কাঞ্চনজঙ্ঘার মাঠে ক্রিকেটের আয়োজনের চেষ্টা নিয়ে তাঁর ওই বক্তব্য ফের বিতর্ক উস্কে দিয়েছে। কেন না অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এই মাঠে ক্রিকেট খেলা হলে তাঁরা জাতীয় বা আন্তর্জাতিক স্তরের ফুটবল ম্যাচ স্টেডিয়ামের মাঠে করাতে পারবেন না।

Advertisement

সম্প্রতি আই লিগের ডার্বি ম্যাচের আয়োজনে এসেও সে কথা জানানো হয়েছিল। মাঠের মাঝে পিচের জায়গায় ঘাস কম থাকায় তাঁরা প্রশ্ন তুলেছিলেন। ঘাস ঠিক করার নির্দেশ দেন। বারবার মাঠ পরিদর্শন করে খেলার উপযুক্ত হয়েছে কি না, তা দেখে গিয়েছেন। শেষ বেলায় ম্যাচ ভেস্তে যায় কি না, তা নিয়েও অনেকে উদ্বিগ্ন ছিলেন। ক্রিকেটের জন্য মাঠের জায়গা বড় করতে ফেন্সিং সরিয়ে স্টেডিয়ামের গ্যালারির দিকে নিয়ে যাওয়া হয়েছিল। তাতে গ্যালারি সামনে হাঁটাচলার জায়গা ছিল না দেখে ফেডারেশনের কর্তাদের নির্দেশে ফেন্সিং ফের গ্যালারি থেকে সরিয়ে দেওয়া হয়।

ভাইচুং এ দিন বলেন, ‘‘কাঞ্চনজঙ্ঘার মাঠে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর, ইন্ডিয়ান সুপার লিগের খেলা করাতে চাই। জাতীয়স্তরের টি-টোয়েন্টি ক্রিকেট হলে উৎসাহ বাড়বে।’’ তাঁর দাবি, ‘‘আগাম কর্মসূচি নিয়ে নির্দিষ্ট সময়ের ব্যবধানে ব্যবস্থা করা হলে একই মাঠে ক্রিকেট, ফুটবল করাতে সমস্যা হওয়ার কথা নয়। যখন যে খেলা হবে সেই মতো পরিকাঠামো ঠিক করে নেওয়া যেতে পারে।’’ কাঞ্চনজঙ্ঘায় আইপিএল-এর ম্যাচের আয়োজন নিয়ে ভাইচুং সিএবি’র সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেও কথা বলেছেন বলে জানিয়েছেন। ভাইচুংয়ের কথায়, সৌরভ জানিয়েছেন, কাঞ্চনজঙ্ঘার মাঠ ক্রিকেটের জন্য ছোট। ক্রিকেট আয়োজন করতে গেলে মাঠের আকার বাড়াতে হবে। ভাইচুং জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি স্টেডিয়াম কমিটির সঙ্গেও কথা বলবেন। মহকুমা ক্রীড়া পরিষদের সচিব অরূপ রতন ঘোষ বলেন, ‘‘এই মাঠে ক্রিকেট ম্যাচ হলে ফুটবল ম্যাচের আয়োজন নিয়ে নানা প্রশ্ন তোলেন ফেডারেশনের কর্তারা। আমরা আইএসএল ফুটবল ম্যাচ কাঞ্চনজঙ্ঘায় করানোর চেষ্টা করছি। ভাইচুংয়ের সঙ্গে কথা বলব।’’ নর্থবেঙ্গল বোর্ড ফর ডেভেলপমেন্ট অব স্পোর্টস অ্যান্ড গেমসের ভাইস চেয়ারম্যান হয়েছেন মান্তু ঘোষ এবং মন ঘিসিং। আমন্ত্রিত সদস্য করা হয়েছে ক্রিকেটার শিবশঙ্কর পাল এবং ঋদ্ধিমান সাহাকে। বাইচুং ছাড়া অন্যরা এ দিন ছিলেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন