বিজেপি প্রার্থীদের হুমকির নালিশ

বিজেপির অভিযোগ, গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের পাশাপাশি পঞ্চায়েত সমিতি আসনের প্রার্থীদেরও লাগাতার হুমকি দেওয়া হচ্ছে। ওই পঞ্চায়েতের ১২ নম্বর সংসদে মনোনয়ন জমা করা বিজেপির এক মহিলা প্রার্থীকে হুমকি দেওয়ার পাশাপাশি তাঁকে রীতিমতো বাড়ি থেকে গাড়ি করে তুলে নিয়ে এসে মনোনয়নপত্র প্রত্যাহার করানো হয় বলেও অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০২:২৫
Share:

বিজেপি প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ার জন্য হুমকি দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এ ঘটনা মালদহের ইংরেজবাজার ব্লকের মহদিপুর গ্রাম পঞ্চায়েতে। বিজেপির অভিযোগ, গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের পাশাপাশি পঞ্চায়েত সমিতি আসনের প্রার্থীদেরও লাগাতার হুমকি দেওয়া হচ্ছে। ওই পঞ্চায়েতের ১২ নম্বর সংসদে মনোনয়ন জমা করা বিজেপির এক মহিলা প্রার্থীকে হুমকি দেওয়ার পাশাপাশি তাঁকে রীতিমতো বাড়ি থেকে গাড়ি করে তুলে নিয়ে এসে মনোনয়নপত্র প্রত্যাহার করানো হয় বলেও অভিযোগ। যদিও এ সব ঘটনা নিয়ে নির্বাচন কমিশন বা থানায় কোনও অভিযোগ দায়ের করেনি বিজেপি। তৃণমূলও বিজেপির অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

Advertisement

বিজেপি সূত্রে জানা গিয়েছে, মহদিপুর গ্রাম পঞ্চায়েতের ১৪টি আসনের মধ্যে এ বার মাত্র ১০টি আসনে প্রার্থী দাঁড় করিয়েছে বিজেপি। এ ছাড়া পঞ্চায়েত সমিতির তিনটি আসনে দু’টি। কিন্তু প্রার্থীরা মনোনয়ন জমা দেওয়ার পর থেকেই তৃণমূল সেই প্রার্থীদের মনোনয়ন তুলে নেওয়ার জন্য লাগাতার হুমকি দিচ্ছে বলে অভিযোগ।

মহদিপুর পঞ্চায়েতের ১২ নম্বর সংসদ ও ২৪৯ নম্বর বুথে এ বার বিজেপির হয়ে মনোনয়ন দাখিল করেছিলেন খুশি মণ্ডল। তিনি প্রচারও শুরু করে দেন। বিজেপির ২৮ নম্বর জেলা পরিষদ মণ্ডল কমিটির সভাপতি উত্তম ঘোষ অভিযোগ করেন, “খুশিদেবীকে মনোনয়নপত্র প্রত্যাহার করার জন্য তাঁর স্বামীকে প্রথমে ফোনে হুমকি দেয় তৃণমূলের লোকজন। ওই প্রার্থী ও তাঁর স্বামী নিরাপত্তা দেওয়ার কথা আমাকে জানায়।’’ তিনি দলের জেলা নেতৃত্বকে বিষয়টি জানিয়েছিলেন। কিন্তু দলের পক্ষে তো নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। তিনি বলেন, ‘‘শেষ পর্যন্ত শুক্রবার রাতে একদল তৃণমূল কর্মী ওই প্রার্থীর বাড়িতে গিয়ে মনোনয়ন প্রত্যাহারের জন্য চাপ দেয়। শুধু তাই নয়, শনিবার প্রার্থীর বাড়িতে গাড়ি নিয়ে হাজির হয় তৃণমূল কর্মীরা ওই প্রার্থী ও তাঁর স্বামীকে গাড়িতে তুলে নিয়ে এসে মনোনয়ন প্রত্যাহার করিয়ে নিয়ে যায়।” এখন পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি স্তরে দাঁড় করানো কুন্তল বাগদি, সুকুমার দাস, বাবন মণ্ডলদের মতো ১১ জন প্রার্থীকেই মনোনয়ন প্রত্যাহার করানোর জন্য চাপ দেওয়া হচ্ছে বলে তাঁর অভিযোগ।

Advertisement

বিজেপির জেলা সভাপতি সুব্রত কুণ্ডু বলেন, ‘‘বিজেপি প্রার্থীদের হুমকি দিয়ে, চমকে মনোনয়ন প্রত্যাহার করাতে চাইছে তৃণমূল।’’

তৃণমূল নেতৃত্ব অবশ্য বিজেপির অভিযোগ মানতে নারাজ। দলের ইংরেজবাজার ব্লক সভাপতি কল্যাণ মণ্ডল বলেন, ‘‘বিজেপির পায়ের তলায় মাটি নেই। তাই মহদিপুরে পুরো আসনে প্রার্থীই দাঁড় করাতে পারেনি। যতদূর শুনেছি খুশি মণ্ডল নিজেই মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। হুমকি বা অপহরণের নালিশ মিথ্যা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন