পেটলায় শুরু ভাওয়াইয়া উৎসব

বৃষ্টির আশঙ্কা নিয়েই শুরু হল রাজ্য ভাওয়াইয়া উৎসব। রবিবার দিনহাটার পেটলার নবীবকশ হাইস্কুলের মাঠে উৎসবের সূচনা করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৭ ০২:১২
Share:

উদ্বোধন: উৎসব শুরুর মুহূর্ত। নিজস্ব চিত্র

বৃষ্টির আশঙ্কা নিয়েই শুরু হল রাজ্য ভাওয়াইয়া উৎসব। রবিবার দিনহাটার পেটলার নবীবকশ হাইস্কুলের মাঠে উৎসবের সূচনা করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। দুই বাংলার শিল্পীরাই এ দিন মঞ্চে উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, “কোচবিহারের মাটির সঙ্গে ভাওয়াইয়ার যোগ। মানুষ সেই টানেই ভিড় করেন। সকাল থেকে আকাশের মুখ ভার থাকলেও অনুষ্ঠান ভাল হয়েছে। দর্শকরা এসেছেন।”

Advertisement

এ দিনই মঞ্চে শিল্পীরা ভাওয়াইয়া সঙ্গীত ও ভাওয়াইয়া নৃত্য পরিবেশন করেন। রবিবার থেকে চার দিন ওই অনুষ্ঠান চলবে।

এ দিন সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। সকালের দিকে কয়েক দফায় বৃষ্টিও হয়। সারা দিনে সে ভাবে সূর্যের দেখাও পাওয়া যায়নি। এই অবস্থায় ফের বৃষ্টি নামলে অনুষ্ঠান বাধা পাবে এমন আশঙ্কা তৈরি হয় আয়োজকদের মধ্যে। স্থানীয় বাসিন্দাদের অনেকেই বলেন, “এমন অনুষ্ঠান আমাদের এলাকায় তেমন ভাবে হয় না। রাজ্য ভাওয়াইয়া উৎসব এবারেই প্রথম।’’ শেষ পর্যন্ত বৃষ্টি না হওয়ায় খুশি স্থানীয়রা।

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন, সাংসদ পার্থপ্রতিম রায়-সহ জেলার অন্য বিধায়করাও। ছিলেন জেলাশাসক পি উল্গানাথনও।

চারদিনের এই ভাওয়াইয়া উৎসবে ১৬৪ জন প্রতিযোগী যোগ দেবেন। সাংসদ পার্থপ্রতিম রায় বলেন, “আমন্ত্রিত শিল্পীদের মধ্যে রথীন্দ্রনাথ রায় রয়েছেন। যাঁর আদি বাড়ি বাংলাদেশ। এখন নিউইয়র্কে থেকে ভাওয়াইয়া চর্চা করেন। এটা আমাদের কাছে গর্বের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন