বিনয় দার্জিলিং দখলের পথেই

দল সূত্রের খবর, কাউন্সিলর প্রতিভা রাইকে চেয়ারপার্সন করার ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। কিন্তু, দলের একাংশ তা চান না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং ও শিলিগুড়ি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৭ ০৩:০৯
Share:

নেতা: বিনয় তামাঙ্গ

দার্জিলিং পুরসভার চেয়ারম্যান ডি কে প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনার প্রস্তুতি নিচ্ছিল বিনয় তামাঙ্গ-অনীত থাপা শিবির। কিন্তু প্রধান এখন জেলে। ভাইস চেয়ারম্যান রামধন গোলে কাউন্সিলর পদ থেকে ইস্তফা দিয়েছেন। বিমল গুরুঙ্গ ঘনিষ্ঠ আর এক কাউন্সিলর নেপালের নাগরিকত্ব লুকিয়ে প্রার্থী হওয়ায় তাঁরও পদ গিয়েছে। ৩২ জনের মধ্যে যে ২৯ কাউন্সিলর এখন দার্জিলিঙের আছেন, তাঁদের সকলেই এখন বিনয় শিবিরে। তাই অনাস্থা না এনে সরাসরি নতুন চেয়ারম্যান নিয়োগের জন্য ঝাঁপিয়েছেন মোর্চার আলোচনাপন্থীরা। বিনয় বলেন, ‘‘শীঘ্রই পুরসভার নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করবে দল।’’

Advertisement

দল সূত্রের খবর, কাউন্সিলর প্রতিভা রাইকে চেয়ারপার্সন করার ব্যাপারে আলোচনা শুরু হয়েছে। কিন্তু, দলের একাংশ তা চান না। ফলে, বিনয়ের মনোনীত কোনও নেতাকে চেয়ারম্যান পদে বসিয়ে তাঁকে শূন্য দু’টি আসনের যে কোনও একটি থেকে ৬ মাসের মধ্যে জিতিয়ে আনার কথাও ভাবা হচ্ছে। কার্শিয়াঙে অবশ্য গুরুঙ্গপন্থীদের সকলকে টেনে নিয়েছেন অনীত থাপা। সেখানে আগের পুর চেয়ারম্যান তথা গুরুঙ্গ ঘনিষ্ঠ কৃষ্ণা লিম্বু বিনয়-অনীত শিবিরে ভিড়ে ফের চেয়ারম্যান হয়েছেন।

তবে কালিম্পঙে পুরসভার চেয়ারম্যান-সহ ৭ জন এখনও গুরুঙ্গ অনুগামী হিসেবেই রয়েছেন। সেখানে ভাইস চেয়ারম্যান-সহ ১৫ জনকে পাশে পেলেও অনাস্থায় গোপন ব্যালটে ভোটাভুটি হলে কী হবে, তা নিয়ে মোর্চার আলোচনাপন্থীদের মধ্যে উদ্বেগ রয়েছে। তাই ডিসেম্বরের প্রথম সপ্তাহে অনাস্থা আনার ছক কষলেও তার আগে গুরুঙ্গ অনুগামীদের কাছে টানতে বিনয়-অনীত শিবির কোমর বেঁধে নেমেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন