Brawl

মেচিতে মারামারি

বুধবারের ঘটনার প্রতিবাদ ভারতীয়রা বেশ কিছু সময় পানিট্যাঙ্কির কাছে এশিয়ান হাইওয়ে বন্ধ করে দেন। শেষে, এ দিন রাতে দুই দেশের পুলিশ, সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বৈঠক হয়েছে।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২০ ০৩:৫০
Share:

প্রতীকী ছবি।

ভারত-নেপাল সীমান্তের মেচি নদীর দুই পারের বাসিন্দাদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। গত বুধবার দুপুর থেকে গোলমাল চলছে বলে খবর। পুলিশ সূত্রের খবর, হাতাহাতি ও মারামারির পর ভারতীয় এক নাবালককে ছুরি দিয়ে বুকে এবং বাঁ হাতে আঘাত করা হয়েছে বলে অভিযোগ। এক নেপালের নাগরিকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ওই নাবালককে নকশালবাড়ির একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়েছে।

Advertisement

বুধবারের ঘটনার প্রতিবাদ ভারতীয়রা বেশ কিছু সময় পানিট্যাঙ্কির কাছে এশিয়ান হাইওয়ে বন্ধ করে দেন। শেষে, এ দিন রাতে দুই দেশের পুলিশ, সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বৈঠক হয়েছে। সেই বৈঠকে সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক রাখার উপর জোর দেওয়া হয়েছে। অভিযুক্ত যুবকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। দার্জিলিঙের পুলিশ সুপার সন্তোষ নিম্বালকর বলেন, ‘‘পরিস্থিতি আপাতত স্বাভাবিক। আমাদের বাসিন্দাদের অভিযোগ নিয়েও নানা স্তরে কথাবার্তা চলছে।’’

খড়িবাড়ি ব্লকের পানিট্যাঙ্কি সীমান্তের মেচির নদীর এপারে গৌরসিংহ জোত, ওপারে নেপালে কাঁকরভিটা। মাঝের মেচির দু’টি সেতু দিয়ে দুই পারের বাসিন্দারা যাতায়াত করেন। নদীতে নেমে বালি-পাথর তুলে জড়ো করাটাও ভারতের এপারের বহু বাসিন্দার পেশা। আবার গাড়ি নিয়েও পাথর তোলা, গাড়ি ধোয়ানোর জন্য নেপালের দিকের নদীর পাড় ব্যবহার করা হয় বলে অভিযোগ। এ ছাড়াও নদীতে বর্ষাকাল ছাড়া জল কম থাকায় তা দিয়েও এপার ওপার চলে। একে ব্যবহার করে অনেক সময়ই দুই দেশের মধ্যে চোরাচালন হয় বলেও অভিযোগ। এসএসবি নিয়মিত মেচির পারে নজরদারি, টহল দিয়ে থাকে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, গত কয়েক দিন ধরে প্রথমে শৌচকার্য নিয়ে দু’পারের গোলমাল শুরু হয়। ওপারের এক মহিলাকে কটূক্তিও করা হয় বলে নেপালের বাসিন্দারা সেখানকার পুলিশকে অভিযোগ করেছেন। এপারের এলাকাটি রানিগঞ্জ পানিশালি গ্রাম পঞ্চায়েতের অধীনে রয়েছে। পঞ্চায়েতের উপপ্রধান পুষ্প ওরাওঁ লাকড়া বলেন, ‘‘আমরা পুলিশ প্রশাসনকে বলেছি, নেপালের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি স্বাভাবিক করতে।’’ এর মধ্যে নদীতে নেমেছিলেন গৌরসিংহজোতের বাসিন্দা নাবালক শ্যামল বর্মণ। তাঁর অভিযোগ, ‘‘নদীতে একা পেয়ে নেপালের এক যুবক চড়াও হয়। ছুরি দিয়ে বুকে এবং হাতে মারে। কোনওক্রমে পালাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন