টুকরো খবর

উদ্বোধনের দিনেই দার্জিলিঙে সাড়া ফেলল ডাক বিভাগের ‘মাই স্ট্যাম্প’ প্রকল্প। নিজের তোলা অথবা পছন্দের ছবি জমা দিয়ে এই প্রকল্পে ডাক টিকিট তৈরি করা যায়। নিজের ছবি দিয়েও ছাপানো যায় ডাকটিকিট। বৃহস্পতিবার থেকে দার্জিলিঙে ডাক টিকিট প্রদর্শনীর উদ্বোধন হয়েছে। একই সঙ্গে সূচনা হয়েছে, ‘মাই স্ট্যাম্প’ প্রকল্পেরও। দুই দিন ধরে এই প্রর্দশনী চলবে। ডাক বিভাগ সূত্রে জানানো হয়েছে, পরবর্তীতে দার্জিলিং ডাকঘরে পাকাপাকিভাবে ‘মাই স্ট্যাম্প’ প্রকল্প চলবে।

Advertisement
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৪ ০২:০২
Share:

দার্জিলিঙে চালু হল ‘মাই স্ট্যাম্প’

Advertisement

নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং

ক্যাপিটাল হলে ডাক বিভাগের আয়োজনে প্রদর্শনীতে ছবি আঁকল খুদেরা। ছবি: রবিন রাই।

Advertisement

উদ্বোধনের দিনেই দার্জিলিঙে সাড়া ফেলল ডাক বিভাগের ‘মাই স্ট্যাম্প’ প্রকল্প। নিজের তোলা অথবা পছন্দের ছবি জমা দিয়ে এই প্রকল্পে ডাক টিকিট তৈরি করা যায়। নিজের ছবি দিয়েও ছাপানো যায় ডাকটিকিট। বৃহস্পতিবার থেকে দার্জিলিঙে ডাক টিকিট প্রদর্শনীর উদ্বোধন হয়েছে। একই সঙ্গে সূচনা হয়েছে, ‘মাই স্ট্যাম্প’ প্রকল্পেরও। দুই দিন ধরে এই প্রর্দশনী চলবে। ডাক বিভাগ সূত্রে জানানো হয়েছে, পরবর্তীতে দার্জিলিং ডাকঘরে পাকাপাকিভাবে ‘মাই স্ট্যাম্প’ প্রকল্প চলবে। এ দিন উদ্বোধনের পরেই দার্জিলিঙের বিভিন্ন স্কুল ভবনের ছবি দিয়ে ডাকটিকিট তৈরির আবেদন জমা পড়ে। দার্জিলিঙের ক্যাপিটাল হলে এই অনুষ্ঠান হয়। জিটিএ-র প্রধান সচিব প্রদর্শনীর উদ্বোধন করেছেন। ডাক বিভাগের দার্জিলিঙের বিভাগীয় অধীক্ষ্যক সুভাষ ডার্নাল বলেন, “ইন্টারনেট, মোবাইল নানা কারণে বর্তমানে চিঠি লেখার প্রবণতা ক্রমশ কমে গিয়েছে। ডাক টিকিটের বিক্রিও তলানিতে ঠেকেছে। ডাক টিকিটের আকর্ষন বাড়াতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে, যার মধ্যে প্রতিযোগিতা থেকে শুরু করে নিজের পছন্দের মতো ডাকটিকিট তৈরির সুযোগও রয়েছে। প্রথম দিনেই পছন্দমতো ডাকটিকিট তৈরি করায় যথেষ্ট উত্‌সাহ দেখা গিয়েছে।” ডাক বিভাগের এই প্রকল্পে তিন’শ টাকা দিয়ে নিজের পছন্দমতো ৬০টি ডাকটিকিট তৈরির সুযোগ রয়েছে। কলকাতা, কোচবিহার থেকে শুরু করে সিকিম, বিহার থেকেও সংগ্রাহকরা ডাকটিকিট প্রদর্শনীতে এসেছিলেন বলে ডাক বিভাগ সূত্রে জানানো হয়েছে। প্রদশর্নীর সঙ্গে পড়ুয়াদের জন্য ডাকটিকিট আঁকা, চিঠি লেখা, কু্যইজ প্রতিযোগিতার আয়োজন ছিল। দার্জিলিঙের সেন্ট পলস স্কুলের সার্ধশতবর্ষ পূর্তি উপলক্ষ্যে স্কুলের ছবি দেওয়া একটি বিশেষ খামও এ দিন উদ্বোধন করা হয়। স্কুলের রেক্টর জয় হালদার জানিয়েছেন, ডাক বিভাগ বিশেষ খাম প্রকাশিত করায় স্কুল কর্তৃপক্ষ কৃতজ্ঞতা জানিয়েছেন।

চলন্ত ট্রেন থেকে পড়ে জখম বালিকা

নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

চলন্ত ট্রেন থেকে পা হড়কে পরে মারাত্মক ভাবে জখম হয়েছে দশ বছরের এক বালিকা। বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ ঘটনাটি ঘটে ধূপগুড়ি রেল স্টেশনের কাছে। ওই বালিকাকে উদ্ধার করে ধূপগুড়ি হাসপাতালে প্রাথমিক চিকিসার পরে জলপাইগুড়ি সদর হাসপাতালে পাঠানো হয়। পরে সেখান থেকে তাকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, জখম বালিকার নাম সোনালি বর্মণ। সে দাদুর সঙ্গে আপ ইন্টারসিটি এক্সপ্রেসে কোচবিহারের ডাউয়াগুড়িতে মামা বাড়িতে যাওয়ার সময় দুর্ঘটনার কবলে পড়ে। সোনালি বাবা-মা’র সঙ্গে গুজরাতে থাকে। এদিন সকালে পরিবারের সঙ্গে সে শিলিগুড়ি আসে। বাবা-মা শিলিগুড়ির এক আত্মীয়ের বাড়ি থেকে যান। সোনালি দাদুর সঙ্গে কোচবিহারে মামাবাড়ি যাচ্ছিল। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধূপগুড়ি স্টেশন ও বিডিও অফিসের মাঝামাঝি এলাকায় ঘটনাটি ঘটে। এদিন সকালে বালিকা দাদুর সঙ্গে নিউ জলপাইগুড়ি স্টেশনে ট্রেন ধরে। ধূপগুড়ি স্টেশনের কাছাকাছি ট্রেন পৌঁছতে দাদু নাতনিকে বসে থাকতে বলে বাথরুমে যান। ওই সময় নাতনিও দাদুর পিছু নিয়ে কামরার গেটের সামনে দাঁড়ায়। জলপাইগুড়ি হাসপাতালের শয্যায় শুয়ে জখম সোনালি জানায়, হঠাৎ একটি চটি কামরার পাদানিতে পড়ে আটকে যায়। চটি তুলতে গিয়ে নিজে নিচে গড়িয়ে পড়ি। তার দাদু ভবেন অধিকারী জানান, বাথরুম থেকে বেড়িয়ে দেখি নাতনি নেই। একটি মেয়ে পড়ে গেল বলে এক যাত্রী চেন টেনে ট্রেন দাঁড় করায়। নেমে দেখি নাতনি লাইনের ধারে পড়ে আছে। কাটা পাথরে শিশুটির মাথা ফেটেছে, ডান হাত মারাত্মক ভাবে জখম হয়।

পুনর্মূল্যায়ণের ফি বাতিলের দাবি

নিজস্ব সংবাদদাতা • রায়গঞ্জ

আবেদনকারী পড়ুয়াদের পুনর্মূল্যায়নের ফি মুকুব করার দাবিতে আন্দোলনে নামল তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)। বৃহস্পতিবার বিকালে সংগঠনের একদল সদস্য রায়গঞ্জ সুরেন্দ্রনাথ কলেজের অধ্যক্ষকে প্রায় একঘন্টা ঘেরাও করে বিক্ষোভ দেখান। সংগঠনের পক্ষ থেকে অধ্যক্ষকে স্বারকলিপিও দেওয়া হয়। কলেজ সূত্রের খবর, গত বুধবার কলেজের স্নাতক স্তরের দ্বিতীয় বর্ষের পাসকোর্স ও অনার্সের ফল প্রকাশিত হয়েছে। টিএমসিপির অভিযোগ, পাসকোর্স ও অনার্স মিলিয়ে প্রায় ২০ শতাংশ পড়ুয়া ভাল পরীক্ষা দিয়েও বিভিন্ন বিষয়ে পাশ করতে পারেনি। ইংরেজি, বাংলা, সমাজবিদ্যা, দর্শন সহ বিজ্ঞান বিভাগের বিভিন্ন অনার্সের বিষয়ে পড়ুয়াদের কম নম্বর দেওয়া হয়েছে। সংগঠনের জেলা সভাপতি অজয় সরকার বলেন, “আবেদন না মানা হলে অবস্থান বিক্ষোভ করা হবে।” কলেজের অধ্যক্ষ প্রবীর রায় জানান, এক হাজার পড়ুয়া পরীক্ষায় বসেছিলেন। ৫৫ শতাংশেরও বেশি পড়ুয়া পাশ করেছেন। টিএমসিপি’র দাবি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

সাহাপুরে পঞ্চায়েত বোর্ড গঠন তৃণমূলের

নিজস্ব সংবাদদাতা • ইসলামপুর

সাহাপুর ১ গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন করল তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার গোয়ালপোখরের ওই পঞ্চায়েতের নতুন প্রধান হলেন তৃণমূলের রাজিনা খাতুন। সম্প্রতি পঞ্চায়েতের কংগ্রেসের প্রাক্তন প্রধান অনিতা পাল বাদে বাকি ৭ কংগ্রেস সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁরা প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনেন। গত ৬ অক্টোবর অনিতা দেবী প্রধান পদ থেকে ইস্তফা দেন। বোর্ড ভেঙে যায়। এদিন প্রধানের জন্য ভোটাভুটিতে তৃণমূল ৮-৩ ভোটে জয়ী হয়। প্রাক্তন প্রধান অনিতাদেবী কোনও মন্তব্য করতে চাননি। তবে নতুন প্রধান রাজিয়া খাতুন বলেন, “উন্নয়নের স্বার্থেই আমাকে সমর্থন করেছেন সদস্যরা।” গ্রাম পঞ্চায়েত মোট ১৪টি আসনের মধ্যে বামফ্রন্টের দখলে ৩টি, কংগ্রেস ৯টি, তৃণমূল ও নির্দলের দখলে একটি করে আসন ছিল। কংগ্রেস থেকে ৭জনই তৃণমূলে যোগ দেওয়ায় তৃণমূলের সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ৮। এদিন কংগ্রেসের প্রাক্তন প্রধান-সহ ২ দুই সদস্য ভোটাভুটিতে অংশ নেননি।

সিটু নেতার দেহ উদ্ধার

নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

গলায় মশারির ফাঁস দেওয়া অবস্থায় সিটুর এক নেতার ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার থানার জংশন শিববাড়ি চেচাখাতা এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অনুকুল ভদ্র (৭৫)। বাড়ির লোকজন বিষয়টি প্রথমে টের পান। মৃতার ছেলে অভিষেক জানান, এখন কোনও কাজ না থাকায় বাবা দীর্ঘদিন ধরে অবসাদে ভুগছিলেন। তার জেরে এমন করবেন ভাবতি পারছি না। সিপিএমের আলিপুরদুয়ার জেলার আহ্বায়ক কৃষ্ণ বন্দোপাধ্যায় জানান, অনুকূলবাবু এক সময় আলিপুরদুয়ার জংশনের রেলওয়ে কন্ট্রাক্টর লেবার ইউনিয়নের নেতা ছিলেন। বর্তমানে তিনি সংগঠনের সদস্য ছিলেন।

জাল টাকা, গ্রেফতার ৩

নিজস্ব সংবাদদাতা • ইসলামপুর

লক্ষাধিক টাকার জাল নোট-সহ তিনজনকে গ্রেফতার করে করে পুলিশের হাত তুলে দিল বিএসএফ। বুধবার রাতে ইসলামপুর থানার দাড়িভিট এলাকাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রের খবর, গোপন সূত্রের খবর অভিযান চালায় বিএসএফ। এতটি ছোট গাড়ি, বাইক ছাড়াও ১ লক্ষ ৫ হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে। ধৃতরা হল দাড়িভিট এলাকার সুশান্ত মজুমদার, গোয়ালপোখরের মহম্মদ রাজীব এবং তিনপুলের মহম্মদ আজির। উদ্ধার হওয়া জালনোটগুলির মধ্যে ১৯৯টি ৫০০ টাকার জালনোট এবং ৬টি ১ হাজার টাকার নোট রয়েছে।

বিজেপির পথ অবরোধ

নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

জলপাইগুড়িতে ৩১ নম্বর জাতীয়

সড়কে অবরোধ চলছে। —নিজস্ব চিত্র।

অবরোধকারী বিজেপি

কর্মীদের গ্রেফতার।—নিজস্ব চিত্র।

পাড়ুই পরিদর্শনে যাওয়ার পথে দলের সংসদীয় প্রতিনিধিদের গ্রেফতারের প্রতিবাদে জলপাইগুড়ির ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন বিজেপি সমর্থকরা। বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর সংলগ্ন পাহাড়পুর মোড় এলাকায় বিকাল সোয়া ৩টা থেকে প্রায় আধ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধের জেরে যানজটে নাকাল হতে হয়। দলের জলপাইগুড়ি জেলা কমিটির সম্পাদক বাপি গোস্বামী জানান, ওই ঘটনার প্রতিবাদে আজ, শুক্রবার থানা ঘেরাও করে বিক্ষোভ দেখানো হবে।

ভেজাল মিষ্টির বিরুদ্ধে অভিযান

রং মেশানো ভেজাল মিষ্টির বিরুদ্ধে অভিযানে নামল প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে ক্রেতাসুরক্ষা দফতর ও জেলাপ্রশাসনের উদ্যোগে অভিযান হয়। নতুন বাসস্ট্যান্ড থেকে তিস্তামোড় পর্যন্ত একাধিক মিষ্টির দোকান থেকে মিষ্টির নমুনা সংগ্রহ করা হয়। নমুনাগুলি কলকাতায় পরীক্ষাগারে পাঠানো হচ্ছে।

ছাত্রী খুনে অধরা অভিযুক্তেরা

নিজস্ব সংবাদদাতা • ইসলামপুর

স্কুল ছাত্রী খুনের ঘটনার দুদিন পরেও অভিযুক্তদের ধরতে পারেনি পুলিশ। গত মঙ্গলবার সকালে ইসলামপুর থানার গুঞ্জুরিয়ায় বাড়ি লাগোয়া একটি ধানখেত থেকে গলায় ওড়নায় ফাঁস লাগানো অবস্থায় এক ছাত্রীর দেহ উদ্ধার করে পুলিশ। সোমবার সন্ধ্যায় দিদির বাড়ি থেকে বাড়ি ফেরার পথে নিখোঁজ হয় সে।

ডিলিটের প্রস্তাব

অমিতাভ বচ্চন থেকে সচিন তেন্ডুলকর, আজিম প্রেমজি, কৈলাস সত্যার্থী থেকে দেবী শেঠী। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ডিলিট ও ডিএসসি সম্মান দিতে এমনই ব্যক্তিত্বদের নাম প্রস্তাব করা হল। উপাচার্য সোমনাথ ঘোষকে চেয়ারম্যান করে গঠিত কমিটি এমনই ১৪ জনের নামের খসড়া তালিকা তৈরি করেছেন।

দুর্ঘটনায় মৃত্যু

দুর্ঘটনায় অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির মৃত্যু হল বৃহস্পতিবার। রায়গঞ্জের চণ্ডীতলার রায়গঞ্জ-বালুরঘাট সড়কের ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন