টুকরো খবর

গোর্খা আঞ্চলিক প্রশাসনের (জিটিএ) হাতে স্কুল ও কলেজ শিক্ষকদের নিয়োগ পরীক্ষার দায়িত্ব দেওয়ার চুক্তি হয়েছিল রাজ্য সরকারের সঙ্গে। কিন্তু তা পূরণ হয়নি বলে অভিযোগ মোর্চা নেতৃত্বের। বিষয়টি নিয়ে মঙ্গলবার গোর্খা জনমুক্তি মোর্চার সাত সদস্যের প্রতিনিধি দল রাজ্যের স্বরাষ্ট্র সচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়-সহ শিক্ষা দফতরের একাধিক অফিসারদের সঙ্গে বৈঠক করেন।

Advertisement
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৪ ০২:৩১
Share:

শিক্ষাতেও চুক্তি লঙ্ঘনের নালিশ মোর্চার

Advertisement

নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং

গোর্খা আঞ্চলিক প্রশাসনের (জিটিএ) হাতে স্কুল ও কলেজ শিক্ষকদের নিয়োগ পরীক্ষার দায়িত্ব দেওয়ার চুক্তি হয়েছিল রাজ্য সরকারের সঙ্গে। কিন্তু তা পূরণ হয়নি বলে অভিযোগ মোর্চা নেতৃত্বের। বিষয়টি নিয়ে মঙ্গলবার গোর্খা জনমুক্তি মোর্চার সাত সদস্যের প্রতিনিধি দল রাজ্যের স্বরাষ্ট্র সচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়-সহ শিক্ষা দফতরের একাধিক অফিসারদের সঙ্গে বৈঠক করেন। প্রশাসনিক সূত্রের খবর, মূলত পাহাড়ের শিক্ষা’ পরিকাঠামো নিয়েই আলোচনা হয়েছে। জিটিএ-র শিক্ষা দফতরের দায়িত্বপ্রাপ্ত সদস্য তথা মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, “স্বরাষ্ট্র সচিবের চেম্বারে বৈঠক হয়েছে। আমরা পাহাড়ের শিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি, রাজ্য সরকার পাহাড়ের শিক্ষা ক্ষেত্রের বিভিন্ন কাজ দ্রুত শুরু করবে।” তিনি জানান, ১৫ জানুয়ারি থেকে জিটিএ স্কুল সার্ভিস কমিশন এবং কলেজ সার্ভিস কমিশন গড়ার কাজ শুরু করা হবে বলে জানানো হয়েছে। সরকার এরমধ্যেই শিক্ষা দফতরকে এই নির্দেশ দিয়ে দেবে। পাহাড়ের স্কুলগুলির অস্থায়ী শিক্ষকদের স্থায়ীকরণ নিয়ে আগামী ১ ডিসেম্বর সরকারি পর্যায়ে কলকাতায় ফের বৈঠক হবে। এ ছাড়া রাজ্যের বিভিন্ন কলেজে বিকল্প হিসাবে নেপালি ভাষায় পড়ানোর প্রক্রিয়াও শুরু করা হবে। ছাত্রছাত্রীরা ইচ্ছা করলে নেপালিতে শিক্ষক-শিক্ষিকাদের কাছে পড়তে পারবেন।” নবান্নে বৈঠকের পরে অবশ্য স্বরাষ্ট্র সচিব বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” এ দিন কালিম্পঙের বিধায়ক হরকা বাহাদুর ছেত্রী জানান, ১৯ বা ২০ ডিসেম্বর কলকাতায় জিটিএ, রাজ্য ও কেন্দ্রের মধ্যে একটি ত্রিপাক্ষিক বৈঠক হবে।

Advertisement

বাগান খোলার দাবি

নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

বন্ধ পাটকাপাড়া চা বাগান খোলার দাবিতে মহকুমাশাসকের দফতরের সামনে মঙ্গলবার বিক্ষোভ করলেন শ্রমিকরা। ১৭ নভেম্বর থেকে পাটকাপাড়া চা বাগানটি বন্ধ। রবিবার ও সোমবার দু’জন অবসরপ্রাপ্ত বাগানশ্রমিকের মৃত্যু হয়েছে। আলিপুরদুয়ারের মহকুমাশাসক সমীরণ মণ্ডল বলেন, “আমরা শ্রম দফতরের সঙ্গে আলোচনা করব।” আলিপুরদুয়ারের সহকারি শ্রম আধিকারিক বিশ্বজিৎ মুখোপাধ্যায় বলেন, “সোমবার ওই বাগান খোলার বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়েছে।” আরএসপির চা শ্রমিক সংগঠনের নেতা নির্মল দাস জানান, মৃত সোমরা ওরাঁও ও কান্দা লোহার অবসরকালীন সুবিধা পাননি। এনইউপিডব্লুর কেন্দ্রীয় কমিটির সম্পাদক বুলু বোস বলেন, “বাগানে পানীয় জল, চিকিৎসা, রেশন ও বিদুৎ পরিষেবা স্বাভাবিক রাখার দাবি জানানো হয়েছে।”

পর্যটন বাড়াতে কার র্যালি

নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং

মঙ্গলবার সকাল সাড়ে ৯টা। সবুজ রঙের পতাকা দেখাতেই চলতে শুরু করল ২২টি গাড়ি। শুরু হল ‘র্যালি ডে অরেঞ্জ’ প্রতিযোগিতা। দার্জিলিঙে সরকারি উদ্যোগে ‘কার র্যালি’র উদ্যোগ এই প্রথম। পাহাড় ডুয়ার্স মিলিয়ে অন্তত ৩০০ কিলোমিটার ট্র্যাক পেরোতে হবে প্রতিযোগী গাড়িগুলিকে। যার মধ্যে প্রথম দিন ১৭০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। পর্যটন প্রসারের উদ্যোগেই জিটিএ-এর তরফে র্যালির আয়োজন। মঙ্গলবার উদ্বোধনের পরেই পাহাড়ি রাস্তা দিয়ে সার দিয়ে মিরিকের উদ্দেশে যায় গাড়িগুলি। আয়োজকদের তরফে জানানো হয়েছে, দার্জিলিঙের গোর্খা রঙ্গমঞ্চ ভবন থেকে শুরু হওয়া র্যালি সুখি হয়ে প্রথম দিন মিরিকে পৌঁছেছে। সেখান থেকে সুকনা, সেবক করোনেশন সেতু হয়ে মূর্তি পৌঁছবে র্যালিটি। মূর্তি থেকে ফের দার্জিলিঙের সিটঙে র্যালি পৌঁছবে। তবে মূর্তি থেকে সিটং পর্যন্ত কোন পথে র্যালি যাবে তা এখনও জানানো হয়নি। জিটিএ-এর পর্যটন বিভাগের অধিকর্তা দীপক কুমার লোহার বলেন, “র্যালির প্রধান উদ্দেশ্য পর্যটন।”

ছবির প্রচারে শিলিগুড়িতে পল্লব কীর্তনিয়া

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

প্রথম ছবি ‘মেঘের মেয়ে’-র প্রচারে শিলিগুড়ি চলচ্চিত্র উৎসবে ঘুরে গেলেন গায়ক-পরিচালক-অভিনেতা পল্লব কীর্তনিয়া। মঙ্গলবার দীনবন্ধু মঞ্চে ছবিটি দেখানো হয়। তাঁর কথায়, মূলত প্রেমের প্রেক্ষাপটে রাজনৈতিক ছবি তৈরি করেছেন। নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে এই ছবি। পল্লববাবু বলেন, “দর্শকদের ভাল লাগছে কি না তা বুঝতেই সমস্ত চলচ্চিত্র উৎসবে ঘুরে বেড়াচ্ছি। কলকাতা, বর্ধমানে ভাল সাড়া পেয়েছি, শিলিগুড়িতে কেমন সাড়া পাচ্ছি এটাও সেটাই দেখতে এসেছি।” অভিনেতারা অনেকেই নতুন। অন্যতম ভূমিকায় অভিনয় করেছেন কোচবিহারের মেয়ে ভাস্বতী মুখোপাধ্যায়। পল্লব জানান, নিজেকে ব্যক্ত করতেই তাঁর গান গাইতে আসা। গানের স্বল্প পরিসরে নিজেকে প্রকাশ করতে অসুবিধা বোধ করায় তিনি সিনেমায় এসেছেন বলে জানান পল্লববাবু।

ফের সেতু পোড়ানোর নালিশ

রাতের অন্ধকারে ফের কোচবিহারের গুড়িয়াহাটির পিলখানায় কাঠের সেতু আগুন লাগিয়ে পুড়িয়ে দেওয়ার চেষ্টার অভিযোগ উঠল। সোমবার সকালে রেলিংহীন ওই সেতু থেকে পড়ে কানু দাস (২৫) নামে এক যুবকের মৃত্যুকে ঘিরে এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। ক্ষুব্ধ জনতা সেতুতে আগুন ধরিয়ে একাংশ পুড়িয়ে দেন। রাতে দমকলের একটি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

আন্তঃজেলা ফুটবলের সেমিফাইনালে বর্ধমান

ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।

আন্তঃজেলা ফুটবলের সেমিফাইনালে উঠল বর্ধমান। মঙ্গলবার জলপাইগুড়ি টাউন ক্লাব মাঠে কোয়ার্টার ফাইনালে ৬-২ গোলে কোচবিহারকে হারায় তারা। জয়ী দলের পক্ষে বিবেক সিংহ তিনটি, কৃষ্ণা সিংহ দুটি এবং ফুরগুল মুন্ডা একটি গোল করেন। কোচবিহারের পক্ষে মিঠুন বর্মন এবং শুভদীপ মহন্ত একটি করে গোল দেন। বৃহস্পতিবার সেমিফাইনালে জলপাইগুড়ির সঙ্গে খেলবে বর্ধমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন