Netaji

Netaji: শিলিগুড়ির পুরনো নেতাজি-মূর্তির চশমা ভাঙা, ক্ষোভ প্রকাশ এলাকাবাসীর

ইতিমধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছে এলাকাবাসীর মনে। তাঁদের দাবি, এই প্রতিকৃতি শিলিগুড়ির সবথেকে প্রাচীন। এর আগে কখনই এই ধরনের ঘটনা ঘটেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৮:৫৫
Share:

ভাঙা হয়েছে নেতাজি-মূর্তির সানগ্লাস। নিজস্ব চিত্র।

দেশ জুড়ে নেতাজি-বন্দনার দু’দিন পরেই জঘন্য ঘটনার সাক্ষী শিলিগুড়ি শহর। মঙ্গলবার সামনে উঠে এল নেতাজির মূর্তিতে থাকা চশমা ভাঙার ঘটনা। শিলিগুড়ি শহরের সুভাষপল্লিতে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে। নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে সুভাষপল্লির নেতাজি-মূর্তির সাজসজ্জা এখনও সরেনি। তার মধ্যেই নেতাজির মূর্তিতে ভাঙা চশমা চোখে পড়ল এলাকাবাসীর। আর তা নিয়ে ইতিমধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছে এলাকাবাসীর মনে। তাঁদের দাবি, নেতাজির এই প্রতিকৃতি শিলিগুড়ির সবথেকে প্রাচীন। এর আগে কখনই এই ধরনের ঘটনা ঘটেনি। এই ঘটনা অত্যন্ত জঘন্য এবং নিন্দনীয় বলেও দাবি এলাকাবাসীর।

Advertisement

এই প্রসঙ্গে শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য বলেন, ‘‘এই ঘটনা বিকৃত মানসিকতার পরিচয়। একদিকে প্রধানমন্ত্রী ইন্ডিয়া গেটের সামনে নেতাজির মূর্তি বসানোর পরিকল্পনা করছেন। অন্যদিকে এই শহরে নেতাজি মূর্তির অসম্মান করা হচ্ছে। এমন ঘটনাকে ধিক্কার জানাই।’’

এই নেতাজি মূর্তি রক্ষণাবেক্ষণের দায়িত্বভার সুভাষপল্লি জন কমিটির। কমিটির অন্যতম প্রবীণ সদস্য অমল সরকার জানান, ছোটবেলা এমন ঘটনা কখনও তাঁর চোখে পড়েনি। যে বা যাঁরাই এই ঘটনার জন্য দায়ী তাঁরা অত্যন্ত অন্যায় করেছেন বলেও তিনি জানিয়েছেন।

Advertisement

সম্প্রতি এই বছরের ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী পেরিয়েছে। দেশ জুড়ে নেতাজি বন্দনায় শামিল হয়েছিলেন দেশবাসী। পাশাপাশি রাত পেরোলেই প্রজাতন্ত্র দিবস। এর মধ্যে এই ঘটনা মানুষের মনে যথেষ্ট প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন