তারকাঁটায় কড়াকড়ি

সীমান্তে বসছে অস্থায়ী চৌকি, সিসিটিভি-ও

ফের বিস্ফোরণ বাংলাদেশে। তার পরেই উত্তরবঙ্গের সব জেলার গুরুত্বপূর্ণ স্টেশন, বাসস্ট্যান্ডেও নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে নবান্ন। ট্রেনেও চলেছে অতিরিক্ত নজরদারি। তারই মধ্যে কোথাও আবার ঢিলেমির অভিযোগও শোনা যাচ্ছে। কোথাও উঠছে তল্লাশির নামে হয়রানির অভিযোগও। উত্তরবঙ্গের জেলাগুলির সেই ছবি একনজরে ঘুরে দেখল আনন্দবাজার।বাংলাদেশে পরপর জঙ্গিহানার জেরে সীমান্তে ১৮টি অস্থায়ী চৌকি বসিয়েছে বিএসএফ। সূত্রের খবর, ঢাকার গুলশানে জঙ্গিহানার পরে বাংলাদেশ জুড়ে তল্লাশি শুরু হয়েছিল। তখন সে দেশে ঘাঁটি গাড়া জঙ্গিদের সীমান্ত পেরিয়ে এ রাজ্যে ঢুকে পড়ার আশঙ্কার কথা জানিয়েছিল রাজ্য এবং কেন্দ্রের গোয়েন্দা সংস্থাগুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৬ ০১:২১
Share:

কাঁটাতার। ফুলবাড়ি সীমান্তে। ছবি: বিশ্বরূপ বসাক।

বাংলাদেশে পরপর জঙ্গিহানার জেরে সীমান্তে ১৮টি অস্থায়ী চৌকি বসিয়েছে বিএসএফ।

Advertisement

সূত্রের খবর, ঢাকার গুলশানে জঙ্গিহানার পরে বাংলাদেশ জুড়ে তল্লাশি শুরু হয়েছিল। তখন সে দেশে ঘাঁটি গাড়া জঙ্গিদের সীমান্ত পেরিয়ে এ রাজ্যে ঢুকে পড়ার আশঙ্কার কথা জানিয়েছিল রাজ্য এবং কেন্দ্রের গোয়েন্দা সংস্থাগুলি। তারপর থেকেই সীমান্তে শুরু হয় কড়াকড়ি। বৃহস্পতিবার সকালে বাংলাদেশে ইদের নামাজের সময়ে জঙ্গি হানার পরে আর কোনও ঝুঁকি নিতে রাজি নন বিএসএফের আধিকারিকরা। সীমান্তের যে সব এলাকায় কাঁটাতারের বেড়া নেই, সেখানে এ দিন সকাল থেকেই অস্থায়ী চৌকি বসিয়ে দেওয়া হয়েছে। শুরু হয়েছে চব্বিশ ঘণ্টা নজরদারি। অস্থায়ী চৌকিতে ক্লোজড সার্কিট ক্যামেরা লাগানোর প্রক্রিয়া চলছে।

হলদিবাড়ি-বেরুবাড়ির বেশ কিছু এলাকায় সীমান্তে কাঁটাতারের বেড়া নেই। শিলিগুড়ি লাগোয়া ফুলবাড়ি এবং ফাঁসিদেওয়ার বেশ কিছু এলাকাতেও কাঁটাতারের বেড়া নেই। জিরো পয়েন্টের পাশ দিয়ে মহানন্দা নদী বয়ে যাওয়ায় বেড়া দেওয়া সম্ভব হয়নি। জলাভূমি থাকায় যেখানে বেড়া লাগানো সম্ভব নয়, সেখানে সিসি ক্যামেরা লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসএফ। তবে হলদিবাড়ি-বেরুবাড়ির যে এলাকায় কাঁটাতারের বেড়া নেই সেখানে বৃহস্পতিবার দুপুরের মধ্যে অস্থায়ী চৌকি বসানো হয়েছে। বিএসএফ সূত্রে জানানো হয়েছে, একটি বেড়ার ছাউনি তৈরি হয়েছে। যেখানে এক সঙ্গে অন্তত ৫ জন জওয়ানের মাথা গোঁজার জায়গা থাকে। জওয়ানের সকলকে সার্চ লাইট এবং রেডিও-সেট দেওয়া হয়েছে। বিএসএফের তরফে জানানো হয়েছে, এতদিন বেড়া-হীন এলাকাগুলিতে দুই থেকে তিনশো মিটার দূরে দূরে জওয়ানরা থাকতেন। বৃহস্পতিবার দুপুরে অস্থায়ী চৌকি তৈরির পরে ক্রমাগত টহলদারি শুরু হয়েছে।

Advertisement

বিএসএফের উত্তরবঙ্গের ডিআইজি ডি হাওকিব বলেন, ‘‘নিরাপত্তায় কোনও গাফিলতি রাখা হয়নি। সীমান্তের সব এলাকায় যাতে সর্বক্ষণ নজরদারি থাকে তার নির্দেশ দেওয়া হয়েছে।’’

ফুলবাড়ি সীমান্তের ও পারে পঞ্চগড়ে আজ ইদের মেলা চলছে। সে কারণে বিএসএফের অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে ফুলবাড়ি সীমান্ত চৌকি এলাকায়।

শিলিগুড়ি ও লাগোয়া দার্জিলিং গ্রামীণ পুলিশের এলাকায় ফের নতুন করে নিরাপত্তার কড়াকড়ি শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। শিলিগুড়ি পুলিশ কমিশনারেট এলাকার ফুলবাড়ি সীমান্ত ও দার্জিলিং পুলিশ এলাকার ফাঁসিদেওয়া সীমান্তের ওপারে বাংলাদেশ। এ ছাড়াও খড়িবাড়ি থানার পানিট্যাঙ্কিতে নেপালের সঙ্গে সীমান্ত রয়েছে। বাংলাদেশ সীমান্তগুলিতে যেমন নিরাপত্তা জোরদার করতে পুলিশের সংখ্যা বাড়ানো হয়েছে, তেমনই বিএসএফের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে বলে জানানো হয়েছে। শিলিগুড়ি ঢোকার সব রাস্তায় নাকা-তল্লাশি চালানো হচ্ছে সমস্ত গাড়ি এমনকী বাইকেও। দার্জিলিংয়ের পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, ‘‘কোনও রকম ঝুঁকি নেওয়া যাবে না। সারা রাত ধরে টহল চলছে সীমান্ত এলাকাগুলিতে। প্রয়োজনে আরও লোক বাড়ানো হবে।’’

শিলিগুড়ি ঢোকার মুখে সাহুডাঙ্গি এলাকায় গোড়া মোড়, তিনবাত্তি মোড়, উত্তরকন্যা মোড়, নৌকাঘাট মোড়, মেডিক্যাল মোড়, শুকনা মোড়, বিহার মোড়, বিধাননগর, নকশালবাড়ি পানিট্যাঙ্কি মোড় সমস্ত এলাকায় কড়া তল্লাশি ছিল। শিলিগুড়ির পুলিশ কমিশনার চেলিং সিমিক লেপচা বলেন, ‘‘বাংলাদেশের গুলশনে হামলার পর থেকেই শিলিগুড়ির নিরাপত্তা নিয়ে কড়াকড়ি করা হয়েছে। এখনও তা চলছে। কোনও রকম ঢিলেমি না দেওয়ার নির্দেশ রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন