পাহাড়ে নেট, মামলা

মহেশের আইনজীবী শামিম আহমেদ জানান, মামলার আবেদনে বলা হয়েছে, এ দেশের সার্বভৌমত্ব মেনে নিয়ে কোনও সম্প্রদায়ের নাগরিক পৃথক রাজ্যের দাবি জানিয়ে আন্দোলন করতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ০৯:৩০
Share:

পাহাড়ে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলন হতেই পারে। কিন্তু গোলমালের জেরে সেখানে প্রশাসন কেন ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে রাখবে, এই প্রশ্ন তুলে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করেছেন মহেশ মোথি নামে দার্জিলিং জেলা বার অ্যাসোসিয়েশনের এক সদস্য।

Advertisement

মহেশের আইনজীবী শামিম আহমেদ জানান, মামলার আবেদনে বলা হয়েছে, এ দেশের সার্বভৌমত্ব মেনে নিয়ে কোনও সম্প্রদায়ের নাগরিক পৃথক রাজ্যের দাবি জানিয়ে আন্দোলন করতে পারেন। তাতে তাঁর আপত্তি নেই। অভিযোগ, আন্দোলনের কারণ দেখিয়ে পাহাড়ে ১৪৪ ধারা জারি করে সেখানে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করেছে রাজ্য প্রশাসন। আদালতে বলা হয়েছে, তথ্য জানা ও তথ্য জোগাড় করা নাগরিকের মৌলিক অধিকার। প্রশাসন নাগরিকদের সেই মৌলিক অধিকার খর্ব করতে পারে না। শামিম জানান, আজ, শুক্রবার হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে।

প্রসঙ্গত, উত্তর ২৪ পরগনার বসিরহাট ও বাদুড়িয়ায় গোলমালের জেরে কম বেশি ২০ দিন জেলা জুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছিল প্রশাসন। ফলে ব্যাঙ্ক ও অন্য জরুরি পরিষেবা ব্যাহত হয়। দুর্ভোগে পড়েন সাধারণ নাগরিকেরা। যদিও তা নিয়ে হাইকোর্টে বা অন্য কোনও আদালতে প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন