Islampur

রাজ্যে আবার কেন্দ্রের তথ্য অনুসন্ধান দল! ইসলামপুর ঘুরলেন ৬ সদস্য, বৈঠক পুলিশ সুপারের সঙ্গে

বাংলায় মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত অভিযোগ খতিয়ে দেখতে এসেছেন এই তথ্য অনুসন্ধান কমিটি। ওই দলে রয়েছেন ৬ সদস্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫১
Share:

দুই এলাকায় গিয়ে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের এই সদস্যেরা। নিজস্ব চিত্র।

২০২১ সালের বিধানসভা ভোটের পর নানা ইস্যুতে রাজ্যে বার বার এসেছে কেন্দ্রের তথ্য অনুসন্ধান কমিটি। পঞ্চায়েত ভোটের আগে আবার বাংলায় এল কেন্দ্রের তেমনই একটি দল। শুক্রবার দুপুরে উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরে ৬ সদস্যের একটি দল আসে।

Advertisement

সূত্রের খবর, বাংলায় মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত অভিযোগ খতিয়ে দেখতে এসেছে এই তথ্য অনুসন্ধান কমিটি। ওই দলে রয়েছেন পটনা হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এল রেড্ডি, আইপিএস অফিসার রাজপাল সিংহ, জাতীয় নারী সুরক্ষা কমিশনের প্রাক্তন সদস্য এবং আইনজীবী চারু ওয়ালি খন্না, সাংবাদিক সঞ্জীব নায়েক এবং জাতীয় মানবাধিকার কাউন্সিলের প্রাক্তন পরামর্শদাতা তথা আইনজীবী ভাবনা বাজাজ এবং আইনজীবী ওমপ্রকাশ ব্যাস। চলতি মাসে কয়েকদিন আগে ইসলামপুরে মিলনপল্লী ও শিবডাঙ্গিপাড়াতে দুটি অশান্তির ঘটনা ঘটে। সেই বিষয়েই খোঁজ নিতেই এই পরিদর্শন বলে খবর। ওই দুই এলাকায় গিয়ে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের এই সদস্যেরা।

এর পর তাঁরা চলে যান উত্তর দিনাজপুর জেলা পুলিশ সুপারের দফতরে। প্রতিনিধিদের কয়েক জন জেলা পুলিশের দফতরের ভিতর গিয়ে ডিএসপির সঙ্গে কথা বলেন। সেখানে আবার অভিযোগ করেন এক সদস্য। জেলা পুলিশ সুপারের দেখা করার জন্য পুলিশের সহযোগিতা পাচ্ছেন না, এমনই দাবি করেন পটনা হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এন রেড্ডি। পরে অবশ্য পুলিশ সুপারের অফিস থেকে বের হন তাঁরা।

Advertisement

প্রসঙ্গত, জানুয়ারির প্রথম সপ্তাহে কেন্দ্রের একটি প্রতিনিধি দল কলকাতায় এসেছিল। সেই দলে ছিলেন প্রাক্তন বিচারপতি এল রেড্ডি, প্রাক্তন আইপিএস অফিসার রাজপাল সিংহ, আইনজীবী চারু ওয়ালি খান্না, সাংবাদিক সঞ্জীব নায়ক এবং দুই আইনজীবী ওমপ্রকাশ ব্যাস এবং রোজি তাবা। ভোট পরবর্তী সন্ত্রাসে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন বিজেপিকর্মীদের সঙ্গেই কথা বলেছিলেন তাঁরা। সেই সঙ্গে প্রাথমিকে নিয়োগের পরীক্ষা (টেট)-য় পাশ করা চাকরিপ্রার্থী থেকে আইনি বাধার মুখে পড়া ব্লগার ও ইউটিউবারদের অভিযোগও শোনেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন