হেমতাবাদ

আধার নিয়ে ক্ষোভ, অবরোধ বাসিন্দাদের

আধার কার্ড দেওয়ার প্রক্রিয়ায় ঢিলেমির অভিযোগ তুলে প্রশাসনের বিরুদ্ধে আন্দোলনে নামলেন বাসিন্দাদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৬ ০১:৪৪
Share:

আধার কার্ড দেওয়ার প্রক্রিয়ায় ঢিলেমির অভিযোগ তুলে প্রশাসনের বিরুদ্ধে আন্দোলনে নামলেন বাসিন্দাদের একাংশ। সেইসঙ্গে, হয়রানি রুখতে এখন থেকে ব্লকের সমস্ত বুথ থেকে আধারকার্ড দেওয়ার প্রক্রিয়া শুরুর দাবিতেও সরব হয়েছেন তাঁরা।

Advertisement

বৃহস্পতিবার সকাল ৮টা নাগাদ উত্তর দিনাজপুরের হেমতাবাদ ব্লকের হেমতাবাদ ও বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের কয়েকশো বাসিন্দা হেমতাবাদের বিডিও অফিসের সামনের রায়গঞ্জ-বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। প্রায় আধঘণ্টা পর পুলিশের অনুরোধে আন্দোলনকারীরা অবরোধ তুলে নিলে বিডিও অফিসের সামনে বিক্ষোভ শুরু করেন তাঁরা। প্রায় এক ঘণ্টা পর প্রশাসনের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।

হেমতাবাদের বিডিও সঞ্জয় ঠাঁটালের দাবি, ‘‘সরকারি নিয়ম মেনেই বাসিন্দাদের আধারকার্ড দেওয়ার প্রক্রিয়া চলছে। তবে ওই প্রক্রিয়া যাতে আরও দ্রুততার সঙ্গে করা যায়, সেই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ করা হচ্ছে।’’

Advertisement

প্রশাসনিক সূত্রের খবর, হেমতাবাদ ব্লকের হেমতাবাদ, বাঙালবাড়ি, চৈনগর, নওদা ও বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতে ১ লক্ষ ১৮ হাজার ৮১৫ জন বাসিন্দা রয়েছেন। তাঁদের মধ্যে এখনও ১০ হাজারেরও বেশি বাসিন্দা আধার কার্ড পাননি। আন্দোলনকারী বাসিন্দাদের অভিযোগ, প্রতিদিন বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের শতাধিক বাসিন্দা আধারকার্ড পাওয়ার জন্য বিডিও অফিসে গিয়ে দিনভর লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করলেও তাঁদের বেশিরভাগকেই আবেদন করার ও ছবি তোলার সুযোগ দেওয়া হচ্ছে না। দিনভর হয়রানির শিকার হয়ে বাড়ি ফিরে যেতে বাধ্য হচ্ছেন তাঁরা। আধারকার্ডের অভাবে বাসিন্দারা বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা ও আর্থিক অনুদান পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন।

তাঁদের কথায়, বাসিন্দাদের হয়রানি রুখতে ব্লকের প্রতিটি বুথে আধারকার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু না করলে অনির্দিষ্টকালের জন্য রাজ্যসড়ক অবরোধ করতে বাধ্য হবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন