মিছিলের পথে হামলা, মারধর, গাড়ি ভাঙচুর

কোটবিহারের মিছিলের যাওয়ার পথে গাড়ি ভাঙচুরের অভিযোগ ঘিরে তৃণমূল-বিজেপির সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নিল মাথাভাঙা। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মাথাভাঙা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ০২:০৮
Share:

পথবার্তা: বিজেপির অভিনন্দন যাত্রা। সোমবার কোচবিহার শহরে। নিজস্ব চিত্র

কোটবিহারের মিছিলের যাওয়ার পথে গাড়ি ভাঙচুরের অভিযোগ ঘিরে তৃণমূল-বিজেপির সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নিল মাথাভাঙা।

Advertisement

সোমবার দুপুর ১২টা নাগাদ মাথাভাঙার শিকারপুর এবং কলেজ মোড়ে ওই ঘটনার জেরে দফায় দফায় গন্ডগোল হয়। বিজেপির দাবি, তাদের আটটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। তাদের একাধিক কর্মীকে মারধর করা হয়েছে। কমপক্ষে ১০ জন জখম হয়েছে। তৃণমূলের পাল্টা দাবি, বিজেপি ছক কষে অশান্তি তৈরি করেছে। তৃণমূলের উপরে হামলা চালিয়েছে বিজেপি। সেই সময় পুলিশের একটি গাড়িও ভাঙচুর করা হয় বলে অভিযোগ। যদিও পুলিশ গাড়ি ভাঙচুরের বিষয়ে কিছু বলতে চায়নি। কোচবিহার জেলা পুলিশের এক কর্তা জানান, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

এ দিন কোচবিহারে বিজেপি নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে মিছিল বের করে। বিপুল জনসমাগমের লক্ষ্যে দিনকয়েক ধরেই ওই মিছিলের প্রচার করছিল তারা। সেইমতো এ দিন সকাল থেকেই জেলার নানা প্রান্ত থেকে গাড়িতে করে লোক আনার কাজ শুরু হয়। মেখলিগঞ্জ, মাথাভাঙা থেকেও বাস-ট্রাকে চেপে বিজেপি কর্মীরা কোচবিহার শহরের পথে রওনা হন। দলের অভিযোগ, কেদারহাট, নয়ারহাট, গোপালপুরের দলের কর্মীদের তিনটি গাড়ি শিকারপুরে আটকে দেয় তৃণমূল। সেই সঙ্গে শুরু হয়ে যায় ভাঙচুর। বিজেপি কর্মীরা বাধা দিতে গেলে তাঁদেরকেও মারধর করা হয় বলে অভিযোগ। ওই অবস্থায় আরও কিছু বিজেপি সমর্থকদের গাড়ি সেখানে পৌঁছলে তৃণমূল কর্মীরা পিছিয়ে যান।

Advertisement

বিজেপির ওই কর্মীরা পরে মাথাভাঙা কলেজ মোড়ে গিয়ে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। সেখানেও তৃণমূল মিছিল নিয়ে হামলা করে অভিযোগ। সেখানে আরও পাঁচটি বাস ভাঙচুর করা হয়েছে। সেখানে তৃণমূলের হামলায় বেশ কয়েকজন বিজেপি কর্মী জখমও হন বলে দাবি। তৃণমূলের দাবি, অবরোধের সময়ে পুলিশের একটি গাড়ি ভাঙচুর করে বিজেপিই।

বিজেপির কোচবিহার জেলার সাধারণ সম্পাদক অভিজিৎ বর্মণ বলেন, “মিছিলে প্রচুর লোক যাচ্ছে দেখে হামলা করেছে তৃণমূল। তাতেও কাউকে আটকে রাখতে পারেনি। সবাই মিছিলে এসেছেন।”

শ্রমিক তৃণমূলের কোচবিহার জেলার সাধারণ সম্পাদক আলিজার রহমান বলেন, “পুলিশের অনুমতি ছাড়াই মিছিল ডেকে উত্তেজনা ছড়াচ্ছিল বিজেপি। এ দিন লাঠি নিয়ে মিছিলে যাচ্ছিল। তারাই এ দিন তৃণমূলের উপরে হামলার চেষ্টা করেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন