সমাবর্তন ঘিরে বিতর্ক

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রই জানিয়েছেন, রীতি মেনে আচার্য সমাবর্তনের আগে কোর্টের সদস্যদের নিয়ে বিশেষ বৈঠক করেন। সেখানেই বিভিন্ন সম্মান যাঁরা পাচ্ছেন তার নথিতে সই করেন আচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ জুন ২০১৭ ০২:২০
Share:

সম্মান: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানে প্রাক্তন ফুটবলার পি কে বন্দ্যোপাধ্যায়কে ডি লিট সম্মান দিচ্ছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র

কোর্ট মিটিং না করেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান শুরু নিয়ে ছাত্র, শিক্ষক মহলের অনেকেই অসন্তুষ্ট। তার উপর আচার্য নেই। তাঁকে ছাড়াই শুক্রবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর মঞ্চে যে ভাবে সমাবর্তন অনুষ্ঠান হল তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। মঞ্চে জানিয়ে দেওয়া হয়, আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী অনিবার্য কারণে আসতে পারেননি। তিনি তা আগাম জানানোর পরেও তাঁকে ছাড়াই কেন সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হল তা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রই জানিয়েছেন, রীতি মেনে আচার্য সমাবর্তনের আগে কোর্টের সদস্যদের নিয়ে বিশেষ বৈঠক করেন। সেখানেই বিভিন্ন সম্মান যাঁরা পাচ্ছেন তার নথিতে সই করেন আচার্য। বৈঠক সেরে বিশ্ববিদ্যালয়ের কোর্টের সদস্যদের নিয়ে সমাবর্তনের মঞ্চে পৌঁছোন এবং সমাবর্তনের সূচনা ঘোষণা করেন। সমাবর্তনে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং পর্যটনমন্ত্রী গৌতম দেব। শিক্ষামন্ত্রী এ দিনই বিমানে শিলিগুড়ি পৌঁছোন। তাঁর জন্য অপেক্ষা করায় নির্ধারিত সময় সাড়ে ১১টার পরিবর্তে এক ঘণ্টা দেরিতে শুরু হয় সমাবর্তন। নির্দিষ্ট সময় সমাবর্তন শুরু না হওয়া নিয়েও পড়ুয়াদের অনেকে প্রশ্ন তুলেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্পাদক রথীন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আচার্য আসতে পারছেন না জানানোর পর সমাবর্তন অনুষ্ঠান পিছিয়ে দিলেই হত।’’ এ দিন সাম্মানিক ডিলিট সম্মান দেওয়া হয় প্রাক্তন ফুটবল তারকা পি কে বন্দ্যোপাধ্যায় এবং সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন