Coronavirus

সংক্রমণের জেরে আপাতত অনিশ্চিত সমাবর্তন অনুষ্ঠান

৭ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হবে। সেসময়ও সমাবর্তন হবে কিনা রয়েছে প্রশ্ন

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৪:৩৯
Share:

ফাইল চিত্র

করোনাভাইরাসের সংক্রমণ রোখার জন্য ছুটি ঘোষণা হয়েছে স্কুল, কলেজে। ছুটি ঘোষণা করা হয়েছে বিশ্ববিদ্যালয়েও। হস্টেল খালি করতে নির্দেশ দেওয়া হয়েছে পড়ুয়াদের। তার জেরে সমাবর্তন অনিশ্চিত হয়ে পড়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। কবে বিশ্ববিদ্যালয় খুলবে তা অনিশ্চিত। পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন যে সম্ভব নয় তা আপাতত স্পষ্ট। এদিকে পরিস্থিতি কবে স্বাভাবিক হবে সেটাও অনিশ্চিত।

Advertisement

৭ এপ্রিল থেকে কলেজগুলোর পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা নিয়ামক বিভাগ সূত্রে জানা গিয়েছে, ১৪ জুন পর্যন্ত কলেজগুলোতে বিভিন্ন শিক্ষাবর্ষের পরীক্ষা চলবে। পরীক্ষার মধ্যে সমাবর্তন না হওয়ারই কথা। তবে কর্তৃপক্ষ চাইলে আয়োজন করতেই পারেন। তা ছাড়া জুনে ‘ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল’ (ন্যাক)-এর প্রতিনিধিদের পরিদর্শনের কথা রয়েছে। তা নিয়ে আগে থেকেই ব্যস্ত হয়ে পড়বেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে কারণে সমাবর্তন কবে হবে তা নিয়ে চিন্তিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-পড়ুয়ারা অনেকেই।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে মুখ্যমন্ত্রীর আসার কথা রয়েছে। এ দিকে পুরভোট হওয়ার কথাও রয়েছে। ভোট ঘোষণা হলে সেই অনুষ্ঠান করা বা মুখ্যমন্ত্রীর আসার ক্ষেত্রেও সমস্যা হতে পারে। উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য বলেন, ‘‘এখন করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর পরিস্থিতিতে জমায়েত করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তখন করা হবে।’’

Advertisement

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রে জানা গিয়েছে, এই সপ্তাহেই শুরুতে সমাবর্তন করার কথা ভাবা হয়েছিল। বরাবর বিদ্যাসাগর মঞ্চে সমাবর্তনের অনুষ্ঠান হয়। মুখ্যমন্ত্রী আসতে পারেন বলে এ বার কলা বিভাগের সামনের মাঠে বড় প্যান্ডেল করার জন্য মাঠ প্রস্তুত করা হচ্ছিল।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্পাদক অর্ধেন্দু মণ্ডল বলেন, ‘‘সমাবর্তনের দিনক্ষণ কবে তা এখনও জানা যায়নি। কবে হবে তা অনিশ্চিত।’’ ডিসেম্বরে সমাবর্তনের দিনক্ষণ চেয়ে আচার্য তথা রাজ্যপালের কাছে আবেদন করেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে ঠিক হয় নতুন নিয়মে রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের সম্মতি নিয়ে করতে হবে। তাদের মাধ্যমেই আচার্যকে জানাতে হবে। জানুয়ারিতে নতুন নিয়মে আবেদন করা হয়। মার্চের মধ্যেই সমাবর্তন করে ফেলতে বদ্ধপরিকর ছিলেন কর্তৃপক্ষ। তবে করোনা পরিস্থিতি তাতে জল ঢেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন