Coronavirus in North Bengal

Corona vaccine: টিকা পেলেন ডুয়ার্সের ‘অসুরেরা’, আনন্দবাজার অনলাইনে খবরের জের

কেরণ চা বাগানের কেরি লাইনের বাসিন্দা জিতেন অসুর বলেন, ‘‘এতদিন কেউ আমাদের খোঁজখবর নেয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ২৩:০৩
Share:

টিকা নিচ্ছেন অসুর সম্প্রদায়ের এক ব্যক্তি। —নিজস্ব চিত্র।

অবশেষে করোনার টিকা পেলেন ডুয়ার্সের নাগরাকাটা ব্লকের ‘অসুরেরা’। তফসিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত ওই জনগোষ্ঠীর বহু বাসিন্দাকে বুধবার টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

Advertisement

প্রসঙ্গত, ১৪ সেপ্টেম্বর আনন্দবাজার অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছিল, ‘অসুর’ জনগোষ্ঠীর অনেকেই প্রথম করোনা টিকাটিও পাননি বলে অভিযোগ উঠেছে। ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরই কার্যত নড়েচড়ে বসে জেলা স্বাস্থ্য দফতর। এর দু’দিনের মধ্যেই কেরণ চা বাগানের হাসপাতালে ২০০ জনকে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়। বৃহস্পতিবার আরও অনেকের টিকাকরণ চলবে বলে জানিয়েছেন নাগরকাটার ব্লক স্বাস্থ্য আধিকারিক সুকর্ণ হালদার। তিনি বলেন, ‘‘চা বাগানের ২০০ জনকে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

তাতে অসুর সম্প্রদায়ের বাসিন্দাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। বৃহস্পতিবারও অসুর সম্প্রদায়ের মানুষজনের টিকাকরণে কেরণ চা বাগানে শিবির করা হবে। এমনকি কুর্তি চা-বাগানে এই জনগোষ্ঠীর বাসিন্দাদেরও বৃহস্পতিবার টিকা দেওয়ার বন্দোবস্ত করা হবে।’’ টিকা পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি এই জনগোষ্ঠীর মানুষজন। আনন্দবাজার অনলাইনকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা। কেরণ চা বাগানের কেরি লাইনের বাসিন্দা জিতেন অসুর বলেন, ‘‘এতদিন কেউ আমাদের খোঁজখবর নেয়নি। খবর হওয়ার পরেই স্বাস্থ্য দফতর থেকে লোকজন বাড়িতে আসে। টিকা দেওয়ার কথাও বলে। আজ (বুধবার) আমরা প্রথম টিকা পেয়ে খুবই খুশি। আপনাদের খবরের জন্যই এত দ্রুত টিকা পেলাম।’’

Advertisement

কেরণ চা বাগানের বাসিন্দা তথা সমাজসেবী ধনবীর সিংহ বলেন, ‘‘আমাদের চা-বাগানে অনেকেই এত দিন টিকা পাননি। বিশেষ করে অসুর সম্প্রদায়ের মানুষজনের কোনও টিকাকরণ হয়নি। খবর প্রকাশিত হওয়ার পর মঙ্গলবার স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে এই সম্প্রদায়ের মানুষদের টিকাকরণে কথা বলা হয়। বুধবার সকালেই টিকাকরণ হয়েছে। তবে সংবাদ প্রকাশের আগেই স্বাস্থ্য দফতর যদি এর ব্যবস্থা করত, তা হলে খুশি হতাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন