buxa tiger reserve

বাঘ ‘দেখতে’ বড়দিনে ভিড়ে ঠাসা বক্সা

বড়দিন হোক বা বর্ষবরণ, প্রতি বছরই উৎসবের এই মরসুমে প্রচুর পর্যটকের সমাগম হয় বক্সার জঙ্গলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ০৭:৩০
Share:

উৎসুক: বাঘ রয়েছে বক্সার জঙ্গলে। বাঘ দেখার আশায় পর্যটকদের ভিড় রাজাভাতখাওয়া টিকিট কাউন্টারে। রবিবার। নিজস্ব চিত্র।

দিন কয়েক আগেই দেখা মিলেছে রয়্যাল বেঙ্গল টাইগারের। ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি। বর্ষবরণের আগে শুরু হওয়া উৎসবের মরসুমে সেই রয়্যাল বেঙ্গল টাইগারই পর্যটকদের কাছে বক্সার জঙ্গলের আকর্ষণ কয়েক গুণ বাড়িয়ে দিল। উত্তরের এই জঙ্গলে বড়দিন থেকে শুরু হওয়া পর্যটকদের ভিড় সেটাই প্রমাণ করছে বলে দাবি বন দফতরের আধিকারিকদের।

Advertisement

বড়দিন হোক বা বর্ষবরণ, প্রতি বছরই উৎসবের এই মরসুমে প্রচুর পর্যটকের সমাগম হয় বক্সার জঙ্গলে। তবে এ বার বড়দিন থেকে শুরু হওয়া পর্যটকদের সেই ভিড় যেন গত কয়েক বছরকে ছাপিয়ে গিয়েছে। বন কর্তাদের মতে, সম্প্রতি বক্সার জঙ্গলে ব্ল্যাক প্যান্থারের দেখা মিলেছে। উপরি পাওনা হিসেবে ২৩ বছর পর দেখা মিলেছে রয়্যাল বেঙ্গল টাইগারের। সংবাদমাধ্যমের দৌলতে যে খবর গোটা রাজ্য তো বটেই, দেশের বিভিন্ন প্রান্তেও ছড়িয়ে গিয়েছে। যার জেরে পর্যটকদের ভিড় বাড়ছে বক্সায়।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, শনিবার, বড়দিনে প্রচুর মানুষ বক্সায় ভিড় জমান। রবিবারও ভিড় দেখা গিয়েছে জয়ন্তী, সান্তালাবাড়ি সহ বক্সার বিভিন্ন ওয়াচ টাওয়ারে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ডিএফডি পরভীন কাসওয়ান বলেন, “শনিবার থেকে প্রচুর পর্যটক বক্সায় আসছেন। বক্সার পর্যটনের পক্ষে এটা খুবই ভাল দিক। স্থানীয় বাসিন্দাদের অনেকেই পর্যটন ব্যবসার উপরে নির্ভরশীল। এর ফলে এলাকারও অর্থনীতির উন্নতি হবে।” তবে বক্সায় পর্যটকদের ঢল নামার জেরে জঙ্গলে থাকা বন্যপ্রাণীদের যেন কোনও সমস্যা না হয়, সে দিকেও নজর রাখা হচ্ছে বলে বনকর্তারা জানিয়েছেন।

Advertisement

বড়দিন থেকে শুরু হয়ে গিয়েছে পিকনিকের মরসুমও। জেলার বিভিন্ন পিকনিক স্পটগুলোতেও মানুষের ভিড় উপচে পড়তে শুরু করেছে। জেলার বাসিন্দারা তো বটেই, প্রতি বছরই এই সময়টাতে কোচবিহার কিংবা জলপাইগুড়ির বহু মানুষও আলিপুরদুয়ারে পিকনিক করতে আসেন। কিন্তু পিকনিকের মরসুম ঘিরে যে কোনও ধরণের অপ্রীতিকর ঘটনা রুখতে সতর্ক পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, জেলার বিভিন্ন পিকনিক স্পটে ইতিমধ্যেই পুলিশ মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন থানা এলাকার পুলিশকর্মীরা পিকনিক স্পটগুলিতে টহলও শুরু করেছেন। বেপরোয়া গতিতে বাইক বা গাড়ি চালানো রুখতে জাতীয় সড়কে নজরদারি বাড়ানো হয়েছে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার কুন্তল বন্দ্যোপাধ্যায় জানান, পিকনিকের মরসুম ঘিরে সতর্ক রয়েছে পুলিশ। প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন