ফের ভয় ডেঙ্গির

শনিবার এনএসওয়ান পরীক্ষায় তাঁর রক্তে ডেঙ্গির জীবাণু ধরা পড়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। হাদিসা বানু (বেগম) নামে ওই ছাত্রী রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চূড়ান্ত বর্ষের ছাত্রী।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

রায়গঞ্জ শেষ আপডেট: ২৫ জুন ২০১৮ ০২:৩১
Share:

অসুস্থ হাদিসা। (নীচে) ডেঙ্গির রিপোর্ট। নিজস্ব চিত্র

রায়গঞ্জ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন এক ছাত্রী। রায়গঞ্জ সুপার স্পেশালিটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। শনিবার এনএসওয়ান পরীক্ষায় তাঁর রক্তে ডেঙ্গির জীবাণু ধরা পড়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। হাদিসা বানু (বেগম) নামে ওই ছাত্রী রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চূড়ান্ত বর্ষের ছাত্রী। বাড়ি কুশমণ্ডিতে। রায়গঞ্জের কলেজপাড়ায় একটি মেসে থাকেন।

Advertisement

পরিবার সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে জ্বর নিয়েই ইদের আগে বাড়ি যান তিনি। জ্বর ছাড়ছে না দেখে রায়গঞ্জে ফিরে গত ১৯ জুন সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি হন। ২২ জুন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাইরেও কিছু প্যাথলজিক্যাল পরীক্ষা করান তিনি। তবে জ্বর বেড়ে যাওয়ায় এবং শরীরে অস্বস্তি বোধ হওয়ায় শনিবার বিকেলে তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। আগে ভর্তি থাকার সময় রক্ত পরীক্ষার যে রিপোর্ট শনিবার তাঁদের দেওয়া হয়েছে তাতেই ডেঙ্গির জীবাণু মিলেছে। বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে হাদিসার পরিবারের সদস্যেরা। তাঁদের অভিযোগ, জ্বর ছাড়ছিল না হাদিসার। কী হয়েছে জানতে চাওয়া হলেও পরিষ্কার করে কিছুই জানানো হচ্ছিল না হাসপাতালের তরফে। কিন্তু রিপোর্ট না আসার আগেই ওই ছাত্রীকে কেন ছাড়া হল সেই প্রশ্নের কোনও জবাব দেননি হাসপাতাল কর্তৃপক্ষ। সুপার গৌতম মণ্ডল রবিবার বলেন, ‘‘যা বলার স্বাস্থ্য দফতর বলবে।’’ উত্তর দিনাজপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মির্ধা বলেন, ‘‘বিষয়টি দেখা হচ্ছে।’’

এদিন হাসপাতাল থেকে হাদিসার প্লেটলেট কাউন্ট-সহ আরও বেশি পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। যে মেসে হাদিসা থাকেন সেটি ২৪ নম্বর ওয়ার্ডে। মেসের মালিক অনিন্দিতা সিংহরায় এদিন বলেন, ‘‘পুরসভার তরফে শহরে ডেঙ্গি প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এলাকায় স্প্রে করতে বা ধোঁয়া ছড়াতে পুরসভার কাউকে দেখা যায়নি।’’ রায়গঞ্জের মেসে থাকতেই হাদিসা ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন বলে মনে করছেন পরিবারের সদস্যেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন