গঙ্গারামপুরে জ্বরে মৃত্যু, সন্দেহ ডেঙ্গি

দক্ষিণ দিনাজপুরে ডেঙ্গির দাপট চলছেই। বৃহস্পতিবার রাতে মালদহের মেডিক্যাল কলেজ হাসপাতালে এ জেলার গঙ্গারামপুরের বাসিন্দা এক যুবকের ডেঙ্গিতে মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৬ ০২:২০
Share:

দক্ষিণ দিনাজপুরে ডেঙ্গির দাপট চলছেই। বৃহস্পতিবার রাতে মালদহের মেডিক্যাল কলেজ হাসপাতালে এ জেলার গঙ্গারামপুরের বাসিন্দা এক যুবকের ডেঙ্গিতে মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। গত বুধবার গঙ্গারামপুর মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছিল স্থানীয় সুভাষপল্লির বাসিন্দা লোকনাথ সাহাকে (২৬)। পরদিন সকালে তার অবস্থার অবনতি হলে মালদহ মেডিক্যালে রেফার করা হয়েছিল। হাসপাতাল থেকে অবশ্য লোকনাথের মৃত্যুর কারণ অজানা বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। তবে বাড়ির লোকের দাবি, বেসরকারি ক্লিনিকে তার ডেঙ্গির প্রাথমিক লক্ষণ ধরা পড়েছিল। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের দাবি, মৃত রোগীর ম্যাকঅ্যালাইজা পরীক্ষার সুযোগ পাওয়া যায়নি।

Advertisement

গত দু’ সপ্তাহের মধ্যে বালুরঘাট হাসপাতালে ডেঙ্গির প্রাথমিক লক্ষণ নিয়ে ভর্তি ৭ জন রোগীর মৃত্যু হয়েছে। তারা অজানা জ্বরে মারা গিয়েছেন বলে হাসপাতাল থেকে দাবি করা হয়েছে। এ দিকে দক্ষিণ দিনাজপুরে ডেঙ্গির সঙ্গে আন্ত্রিক এবং এনসেফেলাইটিসও মাথাচাড়া দিয়ে উঠেছে। গত সপ্তাহে বালুরঘাট হাসপাতালে আন্ত্রিকে মারা গিয়েছেন তপন ব্লকের কইকুঁড়ির বাসিন্দা সুকুরমণি ওঁরাও(৭০)। বৃহস্পতিবার এনসেফেলাইটিসে মৃত্যু হয়েছে স্থানীয় খরাইল গ্রামের বধূ নিভা মালির (৪০)। জ্বরে আক্রান্ত নিভাদেবী বালুরঘাট হাসপাতালের বহির্বিভাগের চিকিৎসক দেখিয়ে পরীক্ষা নিরীক্ষা করে ওষুধও খাচ্ছিলেন বলে বাড়ির লোকেরা জানিয়েছেন।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে বলেন, ‘‘ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে এখনও পর্যন্ত জেলায় এনসেফেলাইটিসে ২২ জন রোগী আক্রান্ত হয়েছেন। একজনের মৃত্যু হয়েছে।’’ অবশ্য তপন, বালুরঘাট, গঙ্গারামপুর, হিলি এবং কুশমন্ডি ব্লক থেকে রোজই জ্বর নিয়ে বাসিন্দারা নিকটবর্তী হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত কয়েক মাসে জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। বালুরঘাটে মৃত্যু হয়েছে ৩ জনের। বৃহস্পতিবার গঙ্গারামপুরের ওই যুবকের মৃত্যুর পর আলাদা করে অজানা জ্বরে জেলায় মারা গিয়েছেন ৮ জন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন