Durga Puja 2020

‘ভার্চুয়াল’ উদ্বোধনে ‘উধাও’ দূরত্ববিধি

ভার্চুয়াল পুজো উদ্বোধন ঘিরে মুখ্যমন্ত্রীর বক্তব্য শুনতে মণ্ডপ চত্বরে ভিড় উপচে পড়ল। অনেকেই একে অপরের গা ঘেঁষে দাঁড়িয়ে ভিড় করে মুখ্যমন্ত্রীর বক্তব্য শুনলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২০ ০৪:২৩
Share:

কচি কলা ক্লাবের ভার্চুয়াল উদ্বোধনে উপচে ভিড়। নিজস্ব চিত্র।

নবান্ন থেকে গৌড়বঙ্গের তিন জেলার একাধিক দুর্গাপুজোর ‘ভার্চুয়াল’ উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উদ্বোধন ঘিরে কোনও মণ্ডপে ভিড় উপচে পড়ল। কোথাও উধাও হল দূরত্ববিধি। তবে, করোনা বিধি মেনে মাস্ক পরলেন সকলেই।

Advertisement

মালদহ

তখন বিকেল চারটে। মালদহের ইংরেজবাজার শহরের মনস্কামনা রোডে শান্তিভারতী পরিষদের পুজো মণ্ডপে সাজ সাজ রব। সেখানে বসে জেলাশাসক রাজর্ষি মিত্র, পুলিশ সুপার অলোক রাজোরিয়া, ক্লাবের সদস্যরা। সেখানে হাজির জনাপঞ্চাশেক লোকের মুখ মাস্কে ঢাকা। পুলিশ-প্রশাসনের আধিকারিক থেকে শুরু করে সকলের চোখ মণ্ডপের একপাশে থাকা বড় টেলিভিশনের পর্দায়। সওয়া চারটে নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শান্তিভারতী পরিষদের সঙ্গে জেলার আটটি পুজো কমিটির নাম ঘোষণা করে সে সবের পুজোর উদ্বোধন করেন। জেলাশাসক ও পুলিশ সুপার জ্বালালেন প্রদীপ। এ দিন মালদহ সদর মহকুমার অনীক সঙ্ঘ, সর্বজয়ী ক্লাব, বালুচর কল্যাণ সমিতি, বিবেকানন্দ ক্রীড়াচক্র, ১২ নম্বর ওয়ার্ড মহিলা দুর্গোৎসব কমিটি এবং চাঁচল মহকুমার পাহাড়পুর চণ্ডীমণ্ডপ ও পূর্বাঞ্চল দুর্গামন্দিরের পুজোরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

Advertisement

উত্তর দিনাজপুর

দুর্গাপুজোর উদ্বোধনকে কেন্দ্র করে সামাজিক দূরত্ব বজায় রাখতে রায়গঞ্জ পুলিশ জেলা ও উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের কর্তাদের নির্দেশে নির্দিষ্ট দূরত্বে চেয়ার রাখা হয়েছিল। পুজো কমিটির সদস্য ও পুলিশ প্রশাসনের কর্তারা সামাজিক দূরত্ববিধি মেনেই চেয়ারে বসেছিলেন। কিন্তু ভার্চুয়াল পুজো উদ্বোধন ঘিরে মুখ্যমন্ত্রীর বক্তব্য শুনতে মণ্ডপ চত্বরে ভিড় উপচে পড়ল। অনেকেই একে অপরের গা ঘেঁষে দাঁড়িয়ে ভিড় করে মুখ্যমন্ত্রীর বক্তব্য শুনলেন। করোনা আবহে বুধবার রায়গঞ্জের সুদর্শনপুর সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো উদ্বোধনের সময় এই দৃশ্যই দেখা গিয়েছে। তবে এ দিন বেশিরভাগ বাসিন্দার মুখে মাস্ক দেখা গিয়েছে। ওই পুজোর উদ্বোধনে ছিলেন উত্তর দিনাজপুরের জেলাশাসক অরবিন্দকুমার মিনা, রায়গঞ্জ পুলিশ জেলার সুপার সুমিত কুমার, রায়গঞ্জ পুরসভার পুরপ্রধান সন্দীপ বিশ্বাস, উপ-পুরপ্রধান অরিন্দম সরকার। রায়গঞ্জের রবীন্দ্র ইনস্টিটিউশন ক্লাব চত্বরেও পুজোর উদ্বোধন দেখতে বাসিন্দাদের ভিড় উপচে পড়ে। তুলনায় ভিড় কম ছিল রায়গঞ্জের অমর সুব্রত ক্লাবের পুজো মণ্ডপে।

দক্ষিণ দিনাজপুর

জেলার সাতটি পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। হিলি ব্লকের বিপ্লবী সঙ্ঘ ও সীমান্তশিখা ক্লাব, বালুরঘাট শহরের কচিকলা অ্যাকাডেমি, চকভৃগু প্রগতি সঙ্ঘ ও থানাপাড়া মহিলা পুজো, গঙ্গারামপুর শহরের নাট্য সংসদ ও ফুটবল ক্লাবের পুজোর উদ্বোধন করেন মমতা। উদ্বোধনের সময়ে এই পুজো মণ্ডপগুলিতে জেলা প্রশাসনের আধিকারিকেরা উপস্থিত ছিলেন। কচিকলা অ্যাকাডেমিতে জেলাশাসক নিখিল নির্মল, পুলিশ সুপার দেবর্ষি দত্ত উপস্থিত ছিলেন। উদ্বোধনের সময়ে সামাজিক দূরত্ব বিধি মেনে সকলে মাস্ক পরেছিলেন।

তথ্য সহায়তা: জয়ন্ত সেন, গৌর আচার্য ও নীহার বিশ্বাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন