চাঁদা দিলেই চারা উপহার

রবিবার মুক্তিপাড়া পুজা মণ্ডপের সামনে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে পূজা কমিটি চাঁদার রসিদ দেওয়ার বিনিময়ে একটি করে নিম গাছ দেওয়া শুরু করে। কেউ নিম গাছ নিতে না চাইলে তাঁকে দেওয়া হবে মেহগনি গাছ।

Advertisement

রাজকুমার মোদক

ফালাকাটা শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৭ ০৯:৩০
Share:

চাঁদা: মিশন সবুজ ফালাকাটা। নিজস্ব চিত্র

একটি চাঁদার রসিদ ও একটি গাছের চারা। ‘মিশন সবুজ ফালাকাটা’ এই স্লোগানকে সামনে রেখে এবার দুর্গাপূজা করছে ফালাকাটার মুক্তিপাড়া সর্বজনীন দুর্গা পূজা কমিটি। এবার তাঁদের পুজো ৫৯ বছরে পড়ল। মুক্তিপাড়া পূজা কমিটি এবারের চাঁদার তোলার ধরনে একটি অভিনবত্ব এনেছে। পাড়া বা ব্যবসায়ী যাঁর কাছেই পূজার জন্য রসিদ দিয়ে চাঁদা চাইবেন, তাঁদের প্রত্যেকের হাতে তুলে দেওয়া হবে হবে একটি করে নিম গাছের চারা।

Advertisement

চাঁদাদাতাদের কাছে কমিটি অনুরোধ করবে নিমের চারাটি যেন বাড়িতে লাগিয়ে রাখা হয়। এ ছাড়াও বর্তমান ফালাকাটার উপর দিয়ে যাওয়া জাতীয় সড়ক সম্প্রসারণের ফলে অনেক গাছ কাটা পড়বে। সড়ক তৈরির পরে জাতীয় সড়কেও কিছু গাছ লাগানোর চিন্তা ভাবনা আছে পূজা কমিটির।

রবিবার মুক্তিপাড়া পুজা মণ্ডপের সামনে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে পূজা কমিটি চাঁদার রসিদ দেওয়ার বিনিময়ে একটি করে নিম গাছ দেওয়া শুরু করে। কেউ নিম গাছ নিতে না চাইলে তাঁকে দেওয়া হবে মেহগনি গাছ। তার জন্য প্রাথমিক ভাবে পনেরোশো গাছের চারা তৈরি করে রাখা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফালাকাটার বিধায়ক অনিল অধিকারী। তিনিই আবার দুর্গা পূজা কমিটির সভাপতিও। এ ছাড়া ছিলেন ফালাকাটা পঞ্চায়েত সমিতির সভাপতি সন্ধ্যা বিশ্বাস, সহ সভাপতি যতীন্দ্রনাথ রায় ও পূজা কমিটির বিশিষ্ট ব্যক্তিরা।

Advertisement

গত উল্টোরথে খুঁটি পুজা করে পূজা মণ্ডপের কাজ শুরু করে তাঁরা। গত পর পর তিন বছর দুর্গা পূজা করে বিশ্ব বাংলা শারদ সন্মান পেয়েছে মুক্তিপাড়া সর্বজনীন পুজা কমিটি। এ বার তাঁদের দুর্গা পূজা থিম পার্শ্ববর্তী ভুটান দেশের প্রাকৃতিক সৌন্দর্য ও সেখানকার স্থাপত্য।

এ দিন চাঁদার রসিদের বিনিময়ে চারা বিলি অনুষ্ঠানের উদ্বোধন করে বিধায়ক অনিল অধিকারী। তিনি পুজা কমিটির পক্ষ থেকে রসিদের বিনিময়ে কয়েকজনকে চারা গাছ হাতে তুলে দিয়ে এই উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন, “এর জন্য চারা গাছের অভাব হবে না। যা চারা গাছ লাগবে তা বিভিন্ন সরকারি নার্সারি থেকে দেওয়া হবে। অন্য পূজা কমিটি গুলিকেও অনুরোধ করব এই এরকম ভাবে চাঁদা আদায়ে নামুক।”

চাঁদা দিয়ে রসিদ নিয়ে একটি নিম গাছ পেয়ে ফালাকাটার পঞ্চায়েত সমিতির সভাপতি সন্ধ্যা বিশ্বাস বলেন, “জীবনে আজ প্রথম কোথাও কোনও পূজার চাঁদা দিয়ে একটি গাছের চারা উপহার পেলাম।” পূজা কমিটির সম্পাদক অভিজিৎ রায় বলেন, “আমরা প্রতি বছরেই নতুন কিছু করে পুজা দেখতে আসা দর্শকদের খুশি করতে চেয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন