মকাইবাড়ি বাংলোয় অগ্নিকাণ্ড

বিধ্বংসী আগুনে পুড়ে গেল দার্জিলিং পাহাড়ের শতাব্দী প্রাচীন মকাইবাড়ি চা বাগানের ডিরেক্টর বাংলো। আগুনে কেউ জখম না হলেও বাংলোর প্রাচীন আসবাবপত্র, বই-সহ নানা নথিপত্র পুড়ে গিয়েছে। বৃহস্পতিবার দুপুর পৌনে তিনটে নাগাদ বাংলোটিতে আগুন লাগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০২:২২
Share:

লেলিহান: জ্বলছে মকাইবাড়ি চা বাগানের বাংলো। —নিজস্ব চিত্র

বিধ্বংসী আগুনে পুড়ে গেল দার্জিলিং পাহাড়ের শতাব্দী প্রাচীন মকাইবাড়ি চা বাগানের ডিরেক্টর বাংলো। আগুনে কেউ জখম না হলেও বাংলোর প্রাচীন আসবাবপত্র, বই-সহ নানা নথিপত্র পুড়ে গিয়েছে। বৃহস্পতিবার দুপুর পৌনে তিনটে নাগাদ বাংলোটিতে আগুন লাগে। দমকলের তিনটি ইঞ্জিন প্রায় ৩ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশ ও দমকল সূত্রের খবর, সম্ভবত বাংলোর একটি শৌচাগারের থেকে শর্ট সার্কিট থেকে আগুন ছড়ায়। দমকলের অফিসারেরা জানান, মার্চের দুপুরে হালকা বাতাসও বইছিল। তার উপরে পুরানো কাঠের বাংলো হওয়ায় আগুন সহজেই ধরে ছড়িয়ে পড়ে। কার্শিয়াং পাহাডের ঢালে ১৮৫৯ সালে মকাইবাড়ি চা বাগানটি গড়ে ওঠেছিল। বর্তমান সংস্থার চেয়ারম্যান রাজা বন্দ্যোপাধ্যায় পরিবার প্রথম থেকেই বাগানটির সঙ্গে জড়িত। চা পাতা তৈরিতে মকাইবাড়ির বরাবরই সুখ্যাতি রয়েছে। ২০১৪ সালে মকাইবাড়ির চা প্রতি কেজিতে ১ লক্ষ ১১ হাজার টাকায় বিক্রি করে রেকর্ডও গড়েছিল। বেজিং ওলিম্পিক্স, ব্রাজিল বিশ্বকাপে মকাইবাড়ির চা ‘অফিশিয়াল টি’ হিসাবে পাঠানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন