Jalpaiguri

বনসহায়ক পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ, জলপাইগুড়ি-আলিপুরদুয়ারে বিক্ষোভ বনবস্তিবাসীদের

আন্দোলনকারীদের দাবি, এতদিন ধরে স্বেচ্ছায় জঙ্গল সুরক্ষার কাজ করে আসছেন যাঁরা, তাঁদের সুযোগই দেওয়া হয়নি। উল্টে দূর্নীতি করে অযোগ্যদের নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ২২:৪১
Share:

খুনিয়া রেঞ্জে বিক্ষোভ বনবস্তিবাসীদের। —নিজস্ব চিত্র

ফরেস্ট আইন মেনে নিয়োগ বনসহায়ক পদে নিয়োগ না করা এবং নিয়োগে দুর্নীতির অভিযোগে জলপাইগুড়িআলিপুরদুয়ার জেলায় গত কয়েক দিন ধরেই বিক্ষোভ চলছে। শুক্রবার তা আরও জোরদার হল। বনবস্তি এলাকার চাকরিপ্রার্থীরা এই বিক্ষোভে সামিল হয়েছেন।

Advertisement

শুক্রবার আলিপুরদুয়ারের চিলাপাতা রেঞ্জ অফিস, জলপাইগুড়ির নাগড়াকাটার খুনিয়া রেঞ্জ অফিস, ময়নাগুড়ি ব্লকের রামশাই রেঞ্জ, গরুমারা নর্থ রেঞ্জের মূর্তি বিট অফিস-সহ একাধিক জায়গায় বিক্ষোভ দেখানো হয়। আন্দোলনকারীদের দাবি, এতদিন ধরে স্বেচ্ছায় জঙ্গল সুরক্ষার কাজ করে আসছেন যাঁরা, তাঁদের সুযোগই দেওয়া হয়নি। উল্টে দূর্নীতি করে অযোগ্যদের নেওয়া হয়েছে।

চিলাপাতা রেঞ্জে বিক্ষোভে আসা স্থানীয় গ্ৰামসভার সদস্য রবি রাভা বলেন, ‘‘যাঁদের বন সম্পর্কে কোনও ধারণা নেই, তাঁদের এই পদে নিযুক্ত করা হয়েছে।’’ ময়নাগুড়ির যুবক বিনোদ ক্ষেরিয়া বলেন, ‘‘সম্পূর্ণ দূর্নীতি করে এই নিয়োগ করা হয়েছে। বাইরে থেকে আসা কাউকেই এখানে কাজ করতে দেওয়া হবে না।’’

Advertisement

আরও পড়ুন: থাকলে থাকুন, নইলে লুটেরাদের দলে যান, নাম না করে শুভেন্দুকে বার্তা মমতার

অন্য দিকে নাগরাকাটার খুনিয়া রেঞ্জে শুক্রবার গোর্খা জনমুক্তি মোর্চা ও তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকা নিয়ে বিক্ষোভ চলে। এমনকি রেঞ্জ অফিসের গেটে তালা ঝুলিয়ে দেন বিক্ষোভকারীরা। বনবস্তিবাসীদের এই পদে নেওয়া না হলে আন্দোলন আরও জোরদার হবে বলে জানান তাঁরাঁ।

আরও পড়ুন: নেত্রী মমতা বললেন, ‘অনেকে আমার মৃত্যু চায়’, শুনেই বৈঠকে কান্না বক্সির

বেশ কিছু রেঞ্জ অফিসে লিখিত আকারে অভিযোগ জানানো হয়েছে। চিলাপাতা বন বিভাগের রেঞ্জার অরূপ কর বলেন, ‘‘আন্দোলনকারীদের অভিযোগ ঊধ্বর্তন কর্তৃপক্ষকে জানাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন