Siliguri

দ্রুত কাজ, খুলে গেল কিছুটা রাস্তা

গত সপ্তাহে শিলিগুড়ি থেকে জলপাইগুড়ি পর্যন্ত অংশের কিছুটা খুলে দেওয়া হয়েছে।

Advertisement

অনির্বাণ রায়

জলপাইগুড়ি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০ ০১:৪২
Share:

ছবি: সংগৃহীত

চারলেনের মহাসড়কের কাজ নিয়ে বারবার দুর্ভোগের অভিযোগ উঠেছে। রাস্তা বন্ধ থাকায় যানজটের জেরে ভোগান্তির অভিযোগ করেছেন বাসিন্দারা। এই কারণেই যে যে অংশে চারলেনের কাজ সম্পূর্ণ হয়েছে সেই অংশ যাতায়াতের জন্য খুলে দিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। শিলিগুড়ি থেকে ধূপগুড়ির মাঝে ওই অংশের মোট দৈর্ঘ্য ৫৬ কিলোমিটার। পুরোটা অবশ্য একসঙ্গে নয়। কোথাও টানা দেড় কিলোমিটার, কোথাও দুশো-পাঁচশো মিটার পর্যন্ত ছোট ছোট ভাগে চারলেনের রাস্তা খোলা হয়েছে।

Advertisement

প্রথমে ঠিক ছিল পুরনো জাতীয় সড়ক সম্প্রসারণ করে টানা দশ-পনেরো কিলোমিটার চারলেন তৈরির পরেই অংশগুলি খোলা হবে। দীর্ঘ দিন ধরে সড়ক সম্প্রসারণের কাজ চলতে থাকায় প্রবল সমালোচনা শুরু হয়। চাপ বাড়তে থাকে জাতীয় সড়ক কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসনেরও উপরে। কলকাতা হাইকোর্ট দ্রুত কাজ শেষ করতে নির্দেশ দিয়ে রেখেছে। এখন জাতীয় সড়ক কর্তৃপক্ষের সিদ্ধান্ত, আর অপেক্ষা নয়। অল্প কাজ হলেও খুলে দেওয়া হবে।

গত সপ্তাহে শিলিগুড়ি থেকে জলপাইগুড়ি পর্যন্ত অংশের কিছুটা খুলে দেওয়া হয়েছে। জেলা প্রশাসনকে দেওয়া তথ্যে জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছে শিলিগুড়ি থেকে ধূপগুড়ি পর্যন্ত এই ৮৪ কিলোমিটারের মধ্যে মোট ৫৬ কিলোমিটার রাস্তায় সম্প্রসারণের কাজ শেষ হয়েছে। তা খুলে দেওয়াও হয়েছে। বাকি ২৮ কিলোমিটারের মধ্যে ৯ কিলোমিটারের কাজ এখন চলছে। ১০ কিলোমিটারের কাজ শুরুই হয়নি এবং আর ৮ কিলোমিটারের কাজ শুরু হলেও এখন থমকে রয়েছে। জাতীয় সড়কের প্রকল্প ম্যানেজার প্রদ্যুত দাশগুপ্ত বলেন, “জলপাইগুড়ি জেলায় জমি জট আপাতত নেই। ৫৬ কিলোমিটার অংশ যাতায়াতের জন্য খোলা হয়েছে, আরও ৪ কিলোমিটারও দ্রুত খুলবে।” গত সপ্তাহে জেলা প্রশাসন এবং জাতীয় সড়ক কর্তৃপক্ষ যৌথভাবে উল্লাডাবড়ি পরিদর্শন করে। সম্প্রতি সেখানকার জমি জট কেটেছে। উল্লাডাবড়ির জমি জাতীয় সড়কের হাতে তুলে দেওয়া হয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ সূত্রের খবর, কাজের বরাত পাওয়া সংস্থা এখনও জানায়নি কবে থেকে তারা কাজ শুরু করবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন