G20 summit

নীতি প্রণয়ন করে অ্যাডভেঞ্চার টুরিজ়ম নিয়ে এগোনোর ঘোষণা মন্ত্রীর

সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রীর নির্দেশে ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’ সংক্রান্ত নীতি বা আইন নিয়ে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক কাজ করছে।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ০৯:৪৬
Share:

অতিথিবরণ। নিজস্ব চিত্র

ভারতের ভৌগোলিক পরিস্থিতি বিবেচনা করে ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’ বিষয়ক নীতি প্রণয়ন করে এগোনোর ঘোষণা করলেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি। শনিবার সকালে শিলিগুড়ি এসে পৌঁছন জি২০-ভুক্ত দেশগুলির শতাধিক প্রতিনিধি, অতিথিরা। এসেছেন আট দেশের রাষ্ট্রদূতেরা। নিউ চামটা চা বাগানের চা পর্যটন রিসর্টে বিশ্রামের পরে, প্রতিনিধিরা কার্শিয়াঙে মকাইবাড়ি চা বাগানে যান। সেখানেই ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম নিয়ে জি২০ পর্যটন সম্পর্কিত শীর্ষ সম্মেলনের প্রথম আলোচনা সভাটি হয়। তাতে প্রতিনিধি, আমন্ত্রিতেরা ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী, দেশের জি২০ কো-অর্ডিনেটর হর্ষবর্ধন শ্রীংলা, কেন্দ্র ও রাজ্যের পর্যটন সচিবেরা অংশ নেন।

Advertisement

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী বলেন, ‘‘ভারতে হিমালয়ের ৭০ শতাংশ, সাত হাজার কিলোমিটার সমুদ্র উপকূল, ৭০ হাজার কিলোমিটার মরুভূমি এবং ৭০০টি অভয়ারণ্য রয়েছে। সে দিকে লক্ষ্য রেখেই পরিবেশবান্ধব ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’-এ জোর দেওয়া হচ্ছে। যে ভাবে এর জনপ্রিয়তা বাড়ছে, তাতে পর্যটনের সঙ্গে জড়িতদের এ নিয়ে এগোতেই হবে।’’

সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রীর নির্দেশে ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’ সংক্রান্ত নীতি বা আইন নিয়ে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক কাজ করছে। আইন তৈরির জন্য কিছু দিন আগে, খসড়া নীতি প্রতিটি রাজ্যকে পাঠিয়ে মতামত জানতে চাওয়া হয়। এ দিনের আলোচনায় ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’ নিয়ে একাধিক বিষয় তুলে ধরেন বক্তারা। দেশে রাজ্যভিত্তিক বিভিন্ন সাইটের র‌্যাঙ্কিং, মডেল আইন, গাইডলাইন, রেসকিউ সেন্টার ওয়েবসাইট এবং সমাজ মাধ্যমের ব্যবহার নিয়ে আলোচনা হয়। মন্ত্রী জানান, ভারতকে তাঁরা কয়েক বছরের মধ্যে বিশ্বের অন্যতম ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’ গন্তব্য হিসাবে তৈরিৈকরতে চান।

Advertisement

‘অ্যাডভেঞ্চার ট্রাভেল ট্রেড অ্যাসোসিয়েশন’-এর ভাইস প্রেসিডেন্ট গ্রাবিয়েলা স্টোওয়েল শীর্ষ সম্মেলনের প্রতিনিধিদের সামনে ‘প্রেজেন্টেশন’ তুলে ধরেন। একই ভাবে বক্তব্য রাখেন ‘অ্যাডভেঞ্চার টুর অপারের্টস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’র সভাপতি অজিত বজাজ। ‘প্যানেল’ আলোচনায় যোগ দেন, ব্রিটেন, মেক্সিকো, কানাডা, জার্মানি, জাপান ও ব্রাজিলের প্রতিনিধিরা। সেখানে ভারতের প্রতিনিধিত্ব করে উত্তরাখণ্ড।

আলোচনার সভার পরে, কার্শিয়াঙের মকাইবাড়ি চা বাগানে চাঁদের আলোয় মশাল জ্বালিয়ে চা পাতা তোলায় যোগ দেন জি২০ শীর্ষ সম্মেলনে আগত বিদেশি প্রতিনিধিরা। শনিবার সকালে শিলিগুড়ি আসার পরে, নিউ চামটার রিসর্ট থেকে কার্শিয়াংয়ে যান তাঁরা। সেখানে ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’ নিয়ে আলোচনা সভার পরে, চা পাতা তোলার অনুষ্ঠান হয়। পূর্ণিমার রাতে বাগানে পাতা তোলা হলেও জি২০ প্রতিনিধিদের জন্য পূর্ণিমা না পেলেও চাঁদনি রাতে পাতা তোলার এই বিশেষ ব্যবস্থা করা হয়েছিল। কার্শিয়াঙে নৈশভোজের পরে, অতিথিরা রাতে সমতলে নেমে আসেন। আজ, রবিবার সকালে যোগ চর্চা-পর্বের পরে, দিনভর চলবে শীর্ষ সম্মেলনের আলোচনা সংক্রান্ত কর্মসূচি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন