বন্যার্তদের সাহায্যে এগিয়ে এসেছেন জয়িতারা

বন্যার্তদের তাদের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে এসেছে তৃতীয় লিঙ্গের এই মানুষেরাই এগিয়ে এসেছেন সাহায্যে। তাঁদের অনেকেই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইসলামপুর শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ০৮:৩০
Share:

বানভাসিদের জন্য ত্রাণ সংগ্রহ তৃতীয় লিঙ্গের মানুষদের। নিজস্ব চিত্র

নাম পরিবর্তন করে কেউ জয়ন্ত থেকে হয়েছে জয়িতা, কেউ নিশা, কেউ বা ডায়না। নিজেদের পরিবার পরিজন বন্ধু বান্ধবের থেকে অনেকটাই দূরত্ব বেড়েছে তাঁদের। কেউ কেউ চাকরি করেন। তবে অনেকেই বাড়িতে, ট্রেনে, বাসে ভিক্ষাবৃত্তি করেন। বন্যায় বিস্তীর্ণ এলাকা ভেসে যাওয়ায় তৃতীয় লিঙ্গের এই মানুষেরাই এগিয়ে এসেছেন সাহায্যে।

Advertisement

বন্যার্তদের তাদের পাশে দাঁড়ানোর জন্য এগিয়েছে দিনাজপুর নতুন আলো সংস্থার সংস্থার সদস্যরা। তাঁদের অনেকেই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

উত্তরবঙ্গ জুড়েই ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে. উত্তর দিনাজপুর জেলার বিস্তীর্ণ এলাকায় বন্যায় কবলিত। এখনও বন্যা জলবন্দি রয়েছে উত্তর দিনাজপুরের ইটাহার সহ অনেক এলাকাই। বন্যা কবলিত মানুষের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংস্থা, বিভিন্ন ক্লাবের সদস্যরাও। তবে তাঁদের মতোই বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে গিয়েছে তৃতীয় লিঙ্গের সদস্যরা। তাঁরা জানিয়েছে, শুধু শুকনো খাওয়ার নয়, বন্যা পরিস্থিতির ফলে এলাকার লোকেরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়। সোমবার রায়গঞ্জের বিভিন্ন এলাকাতে চিকিত্সক নিয়ে গিয়ে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি ওষুধ দেওয়ার ব্যবস্থা করবেন তাঁরা। তাঁদের কথায়, সেই হিসেবে সাহায্যের জন্য বিভিন্ন এলাকাতে ঘুরেছেন তারা। সেখানে অনেকেই খাওয়ার সামগ্রী এগিয়ে দিয়েছেন। সেই খাওয়ার সামগ্রীও বন্যা কবলিত এলাকার মানুষের হাতে তুলে দিবেন তারা।

Advertisement

সংস্থার সম্পাদিকা জয়িতা মণ্ডল বলেন, ‘‘আমরা নানা দিকে বঞ্চিত। সমাজে আমাদের গুরুত্ব দেওয়া হয় না। বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়াতে চাই বলেই এগিয়ে গিয়েছি।’’ উল্লেখ্য,সম্প্রতি ইসলামপুরের লোক আদালতে বিচারক হিসেবে কাজ করার সুযোগ পেয়েছিলেন জয়িতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন