পাহাড় চড়লে চাকরি জিটিএ-র

কয়েকদিন আগেই দার্জিলিংয়ের সরকারি অনুষ্ঠান থেকে পাহাড়ের জন্য একাধিক উন্নয়নমূলক পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের আগে পাহাড়ের জন্য আরও একগুচ্ছ উন্নয়ন পরিকল্পনার কথা জানালেন জিটিএ-র প্রশাসনিক বোর্ডের তত্ত্বাবধায়ক চেয়ারম্যান বিনয় তামাং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৯ ০৬:২০
Share:

বিনয় তামাং।

কয়েকদিন আগেই দার্জিলিংয়ের সরকারি অনুষ্ঠান থেকে পাহাড়ের জন্য একাধিক উন্নয়নমূলক পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের আগে পাহাড়ের জন্য আরও একগুচ্ছ উন্নয়ন পরিকল্পনার কথা জানালেন জিটিএ-র প্রশাসনিক বোর্ডের তত্ত্বাবধায়ক চেয়ারম্যান বিনয় তামাং। ভোটের আগেই যাবতীয় প্রকল্পের কাজ শুরু হবে বলে জানান তিনি।

Advertisement

বিনয়ের ঘোষিত প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য দিল্লির সাকেতে ‘গোর্খা ওয়েলফেয়ার সেন্টার’ তৈরি। জিটিএ সূত্রে জানা গিয়েছে ওই সেন্টারে থাকবে জিটিএ-র প্রশাসনিক কার্যালয়। এছাড়া একটি প্রদর্শনী কেন্দ্রও থাকবে। ওই ভবনে যাতে শতাধিক ব্যক্তি থাকতে পারেন, সেই পরিকাঠামোও করা হবে। পড়াশোনা ও আরও নানা কাজে যাঁরা পাহাড় থেকে দিল্লি যান, তাঁরা কম পয়সায় ওই সেন্টারে থাকতে পারবেন বলে বিনয় জানিয়েছেন। তিনি বলেন, ‘‘ফেব্রুয়ারিতে মুখ্যমন্ত্রী প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ৩২ কোটি টাকায় হবে ওই প্রকল্প। ইতিমধ্যেই প্রথম পর্যায়ের কাজের জন্য ৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।’’

জিটিএ-র তত্ত্বাবধায়ক ভাইস চেয়ারম্যান অনীত থাপা জানিয়েছেন, পর্বতারোহণ ও খেলাধুলায় পাহাড়ের তরুণদের আরও বেশি সুযোগ করে দিতে তাঁরা ‘জিটিএ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস ফাউন্ডেশন’ তৈরি করবেন। এছাড়া শিলিগুড়ির কাছে সুকনাতে তৈরি হবে ‘রেসিডেন্সিয়াল স্পোর্টস অ্যাক্যাডেমি’। কয়েকদিন আগে লালকুঠিতে জিটিএ-র প্রশাসনিক সভায় এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে অনীত জানিয়েছেন। তিনি বলেন, ‘‘ইতিমধ্যেই আমরা বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করেছি। সেটি পরিকল্পনা রূপায়নের কাজও শুরু করে দিয়েছে।’’ বিনয় আরও জানান, পর্বতারোহীদের জিটিএ-র নিয়ন্ত্রণাধীন বিভিন্ন দফতরে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। রাজ্য সরকারের অধীনে থাকা বিভিন্ন দফতরেও যাতে পর্বতারোহীদের চাকরি দেওয়া যায় তার জন্য মুখ্যমন্ত্রীর কাছেও তাঁরা আর্জি জানাবেন। দার্জিলিং ও কালিম্পংয়ের পর্বতারোহীদের তালিকা তৈরির কাজও শুরু হয়েছে বলে বিনয় জানিয়েছেন। মিরিক লেক সংরক্ষণের জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি হবে বলে জিটিএ-র এক আধিকারিক জানিয়েছেন।

Advertisement

শিলিগুড়ির দার্জিলিং মোড়ে দীর্ঘ দিন ধরে অর্ধনির্মিত অবস্থায় পড়ে রয়েছে জিটিএ-র একটি বিশাল ভবন। দ্রুত সেই কাজ শেষ করে একটি পর্যটন সহায়তা কেন্দ্র ও পাহাড়বাসীদের রাত কাটানোর ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে জিটিএ। ভোটের আগে পাহাড়ে পানীয় জল প্রকল্পের কাজ শুরু নিয়েও আশ্বাস দিয়েছে জিটিএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন