Heatwave in North Bengal

উত্তরে বাড়ছে এসি কেনার হিড়িক, জোগান দিতে হিমশিম বিক্রেতা

শিলিগুড়িতে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ওঠানামা করছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দুই দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২২:০৩
Share:

গরমে হাঁসফাঁস দার্জিলিঙের বাসিন্দারাও। — ফাইল ছবি।

এক সময় উত্তরবঙ্গের পাহাড় এবং সংলগ্ন সমতলে এসি বা কুলার কেনা ছিল বিলাসিতা। এখন তা-ই প্রয়োজন হয়ে পড়েছে। তাপমাত্রার পারদ ক্রমেই উঠছে উত্তরে। দার্জিলিং জেলার সমতলেও জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। এই পরিস্থিতিতে ফ্যান, এসি কেনার হিড়িক পড়ে গিয়েছে উত্তরবঙ্গবাসীর মধ্যে।

Advertisement

দার্জিলিঙে দিনের তাপমাত্রা গত দু’-এক দিন ধরে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। ৩৪ বছর আগে ১৯৮৯ সালে দার্জিলিঙে শেষ বার দিনের তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। সিকিমের রাজধানী গ্যাংটকে ২৪ বছর পর দিনের তাপমাত্রা প্রায় ৩২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। সিকিম আবহাওয়া দফতরের ডিরেক্টর ডক্টর গোপীনাথ রাহা বলেন, ‘‘এ বছর জুন মাসে সিকিমের তাবংয়ে ৩২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চলছে, যা নজির।’’ শিলিগুড়িতে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ওঠানামা করছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দুই দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

দাবদাহে নাজেহাল উত্তরবঙ্গবাসী। গরম থেকে বাঁচতে ফ্যান, এসি কেনার জন্য বৈদ্যুতিন যন্ত্রের দোকানে ভিড় করছেন উত্তরবঙ্গের বাসিন্দারা। জোগান দিতে হিমশিম খাচ্ছেন বিক্রেতারা। এত সংখ্যক এসি রোজ বিক্রি হচ্ছে যে, তা ইনস্টলেশনেও সমস্যা হচ্ছে।

Advertisement

ব্যবসায়ী সুদীপ্ত রায় বলেন, ‘‘এ বছর এসি এবং কুলারের অস্বাভবিক চাহিদা বেড়েছে। ছোট দোকানও রোজ গড়ে তিন থেকে চারটে এসি বিক্রি করছে। বড় দোকানের বিষয় আলাদা।’’ তিনি জানালেন, পাহাড়ে ফ্যানের চাহিদা বৃদ্ধি পাচ্ছে৷ কার্শিয়াংয়ের দিকে খানিকিটা এসির চাহিদা থাকলেও খুব বেশি নয়। দার্জিলিং, কালিম্পিঙের সাধারণ মানুষ বাড়িতে ফ্যান লাগাচ্ছেন, এটাই অনেক বড় বিষয়। ব্যাবসায়ী সুব্রত সাহা জানান, চাহিদা এতটাই বেড়েছে যে, বিক্রেতারা জোগান দিতে পারছেন না।

যদিও পাহাড়বাসীকে স্বস্তির বার্তা দিয়ে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ির মতো উত্তরের পাহাড় সংলগ্ন পাঁচ রাজ্যে বৃহস্পতিবার থেকে বৃষ্টি শুরু হতে পারে। রবিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। প্রাক্‌-বর্ষার বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গ। তবে উত্তরের বাকি তিন জেলা অর্থাৎ মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে আপাতত বৃষ্টি হবে না। শনিবার পর্যন্ত সেখানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রবিবার এই তিন জেলাতেও বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ কিছুটা বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন