বিএডে ভর্তি নিয়ে বিভ্রান্তি গৌড়বঙ্গে, ক্ষোভ ছাত্রদের

বেসরকারি বিএড কলেজগুলির দু’ বছরের কোর্স ফি ১ লক্ষ ৪০ হাজার টাকা থেকে কমিয়ে ১ লক্ষ টাকা করে বিজ্ঞপ্তি জারি করেও শেষ পর্যন্ত তা প্রত্যাহার করেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ২৬ জুন ২০১৬ ০৭:৪৪
Share:

বিএড কলেজ পরিচালন সমিতির সংগঠনের সাংবাদিক সম্মেলন।

বেসরকারি বিএড কলেজগুলির দু’ বছরের কোর্স ফি ১ লক্ষ ৪০ হাজার টাকা থেকে কমিয়ে ১ লক্ষ টাকা করে বিজ্ঞপ্তি জারি করেও শেষ পর্যন্ত তা প্রত্যাহার করেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু সে বিষয়ে ছাত্রছাত্রীদের জানানো হয়নি বলে অভিযোগ। পাশাপাশি পরবর্তী বিজ্ঞপ্তি জারি না করেই ২০১৬-১৮ শিক্ষাবর্ষের জন্য আগামী ২৭ জুন থেকে কাউন্সেলিংয়ের দিন ধার্য করার পরেও তা বাতিল করায় বিভ্রান্তির মধ্যে পড়ে গিয়েছেন পড়ুয়ারা।

Advertisement

িষয়টি নিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে সরব হয়েছেন দক্ষিণ দিনাজপুর, মালদহ এবং উত্তর দিনাজপুর জেলার বেসরকারি বিএড কলেজ পরিচালন সমিতির যৌথ সংগঠন।

সংগঠনের মুখপাত্র মজিবর রহমান অভিযোগ করেন, গত শিক্ষাবর্ষের(২০১৫-১৭) পড়ুয়া এবারে তৃতীয় ও চতুর্থ সেমেস্টারে ভর্তি হবে। কোর্স ফি নিয়ে টানাপড়েনের জেরে অধিকাংশ ছাত্রছাত্রীর মধ্যে বিভ্রান্তি তৈরি হওয়ায় তারা এখনও ভর্তি হননি। নতুন শিক্ষাবর্ষের (২০১৬-১৮) জন্য গত ২৪ জুন মেধা তালিকা প্রকাশের পর ২৭ জুন থেকে কাউন্সেলিংয়ের দিন ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছিল গৌড়বঙ্গ কর্তৃপক্ষ। পরে ওই বিজ্ঞপ্তি বাতিল হয়। কিন্তু কোনও নতুন বিজ্ঞপ্তি জারি করেন নি। অথচ সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী আগামী ১ জুলাই থেকে নতুন শিক্ষাবর্ষে বিএডের পঠনপাঠন চালু করতে হবে।

Advertisement

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একাংশে ধীরে চলার নীতি কায়েম করে আদতে সেল্ফ ফিনান্স বিএড কলেজগুলিকে কোণঠাসা করার চক্রান্ত হচ্ছে বলে অ্যাসোসিয়েশনের সভাপতি নবকুমার দাস অভিযোগ করেন।

এ দিন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোপাল মিশ্র বলেন, ‘‘আগামী সোমবার বৈঠক করে ২০১৬-২০১৮ সালের শিক্ষাবর্ষের ছাত্র ভর্তির কাউন্সেলিংয়ের দিন ঘোষণা করা হবে।’’ তাঁর বক্তব্য, সরকারি নিয়ম মেনে বিএডে দু’বছরের কোর্স ফি দু’দফায় দেয় ৭০ হাজার করে ১ লক্ষ ৪০ হাজার টাকা এবং তার সঙ্গে কোর্স শেষে ফেরতযোগ্য ৫ হাজার টাকা-সহ মোট ১ লক্ষ ৪৫ হাজার টাকাই ধার্য রয়েছে। ছাত্রছাত্রীদের দাবি মেনে গত ৭ জানুয়ারি ওই কোর্স ফি কমিয়ে ১ লক্ষ টাকা করা হয়েছিল। উপাচার্য বলেন, ‘‘সরকার নির্ধারিত কোর্স ফি-র চাইতে অনেক বেসরকারি বিএড কলেজ কম টাকায় ভর্তি নিয়েছে বলে অভিযোগ ওঠে। ফলে যারা সরকার নির্ধারিত কোর্স ফি দিয়ে ভর্তি হয়েছেন, তারা হাঙ্গামা করছে। আমরা ঘেরাও হচ্ছি। বেসরকারি বিএড কলেজ কর্তৃপক্ষের অভিযোগ মিথ্যা।’’

নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন