শাসক উদ্যোগে ‘হুল’

কোথাও রাজ্যের শাসকদল তৃণমূলের উদ্যোগে হুল দিবস পালন হল। আবার কোথাও আদিবাসী জমি রক্ষা কমিটি, আদিবাসীদের কোনও সংগঠন বা স্থানীয় কোনও ক্লাবের তরফে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শনিবার হুল দিবস পালন হল মালদহ এবং দুই দিনাজপুর জেলায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৮ ০২:৪৪
Share:

উদ্‌যাপন: হুল দিবস উপলক্ষে নাচের অনুষ্ঠান, গঙ্গারামপুরে। নিজস্ব চিত্র

কোথাও রাজ্যের শাসকদল তৃণমূলের উদ্যোগে হুল দিবস পালন হল। আবার কোথাও আদিবাসী জমি রক্ষা কমিটি, আদিবাসীদের কোনও সংগঠন বা স্থানীয় কোনও ক্লাবের তরফে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শনিবার হুল দিবস পালন হল মালদহ এবং দুই দিনাজপুর জেলায়। আদিবাসী সম্প্রদায়ের মানুষদের কাছে টানতে সরকারি অনুষ্ঠানের পাশাপাশি দলের তরফেও হুল দিবসের অনুষ্ঠানে শাসক দলের নেতা, জনপ্রতিনিধিদের দেখা গিয়েছে।

Advertisement

সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোটে দেখা গিয়েছে, রাজ্য জুড়ে আদিবাসী প্রধান এলাকায় ভাল ফল করেছে বিরোধীরা। বিশেষ করে বিজেপি। উত্তরবঙ্গেও অনেক ক্ষেত্রে তার অন্যথা হয়নি। প্রশাসন ও তৃণমূলের একাংশের বক্তব্য, এর সঙ্গে যোগ করা যেতে পারে সাম্প্রতিক আদিবাসী বিক্ষোভগুলি। এ সব মাথায় রেখেই এ দিন হুল দিবস পালনে আলাদা করে জোর দিয়েছে শাসকদল।

ইংরেজবাজারে শোভাযাত্রা বার হয় আদিবাসী রিক্রেশন ক্লাবের উদ্যোগে। ধামসা, মাদল নিয়ে সেই শোভাযাত্রায় পুরুষদের পাশাপাশি সামিল হন মহিলারাও। সাঁওতাল বিদ্রোহের দুই বীর সিধো-কানহো শহিদ দিবস উপলক্ষে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে মোটরবাইক র‌্যালি করে তারা। আদিবাসী সমাজ সুরক্ষা দলের নেতৃত্ব যুবকেরা মাথায় ফেট্টি বেঁধে, গাছের ডাল পাতা বাইকে লাগিয়ে হিলির ত্রিমোহিনী এলাকা থেকে ওই বাইক র‌্যালি শুরু করেন। অনেকের কাঁধে ছিল তির-ধনুক। তাদের তরফে দিনটিকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণার দাবি ওঠে। র‌্যালি হিলি থেকে বালুরঘাট, তপন হয়ে গঙ্গারামপুরে মূল অনুষ্ঠানে পৌঁছয়।

Advertisement

সরকারি উদ্যোগে উত্তর দিনাজপুরের করণদিঘির আলতাপুর হাইস্কুলে হুল দিবস উদযাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন করণদিঘির বিধায়ক মনোদেব সিংহ, অতিরিক্ত জেলা শাসক শশিকুমার চৌধুরী-সহ জেলার অন্য প্রশাসনিক কর্তারা। সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতি ফুটবল ম্যাচ হয়েছে।

মালদহের ইংরেজবাজার শহরের মতো গাজলের পান্ডুয়া, হবিবপুর, বামনগোলা, পুরাতন মালদহ— সর্বত্রই হুল দিবস পালন হয়। মালদহে গাজল ও বামনগোলা ব্লকে হুল দিবসের খেলায় সামিল হন গাজলের বিধায়ক দিপালী বিশ্বাস, জেলা পরিষদের সভাধিপতি সরলা মুর্মু-সহ একাধিক তৃণমূল নেতৃত্ব। আদিবাসী সংগঠনের নেতা মোহন হাঁসদাও বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেন।

হেমতাবাদ ব্লকের বিষ্ণুপুর হাটখোলায় নানা অনুষ্ঠান করে আদিবাসী জমিরক্ষা কমিটি। সামিল হন জেলা যুব তৃণমূল সভাপতি তথা জেলা পরিষদের বিদায়ী জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ গৌতম পাল, সংগঠনের হেমতাবাদ ব্লক যুব সভাপতি সাহাজাহান আলির মতো নেতারা।

উত্তর দিনাজপুরে আদিবাসীদের সংগঠন ভারত জাকাত মাঝি পরগনার উদ্যোগে হেমতাবাদের দরিমানপুর প্রাথমিক বিদ্যালয়ের মাঠে, আদিবাসী সমন্বয় কমিটির উদ্যোগে ইটাহারের হাইস্কুল মাঠে হাড়িভাঙা, তিরন্দাজি ও ফুটবল প্রতিযোগিতা। ইসলামপুরের কালনাগিন এলাকার অনুষ্ঠানে ছিলেন বিধায়ক কানাইয়ালাল আগরওয়াল, জেলা পরিষদের সদ্য বিদায়ী সদস্য জাভেদ আখতাররা। ইসলামপুরের এদিন র‌্যালিও করে আদিবাসী সম্প্রদায়ের লোকেরা।

গঙ্গারামপুর স্টেডিয়ামে তৃণমূলের পক্ষ থেকে অনুষ্ঠান হয়। তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্র বলেন, ‘‘এই সরকার আদিবাসী সম্প্রদায়ের জন্য অনেক প্রকল্প, পরিকল্পনা নিয়েছে। যার সুফল তাঁরা পাচ্ছেন।’’ ফুলবাড়ি উচ্চ বিদ্যালয়ে জেলা প্রশাসনের তরফে অনুষ্ঠানে ছিলেন জেলাশাসক দীপাপ প্রিয়া, জেলার পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায়রা। হিলির ত্রিমোহিনীতে হুল দিবসে তির নিক্ষেপ, কলসী দৌড়-সহ নানা প্রতিযোগিতায় আদিবাসী তরুণী ও মহিলারা যোগ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন